বিজ্ঞাপন

শিক্ষকদের ছুটি বাতিলের খবর মুখে মুখে, জানে না মাউশি

December 17, 2022 | 7:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বছরের শিক্ষাক্রমের প্রশিক্ষণের জন্য চলতি বছরের শেষ দিকে সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাতিল করার বিষয়টি মাধ্যমিক শিক্ষকদের মুখে মুখে ছড়িয়েছে। এরইমধ্যে ঢাকার বাইরের এক উপজেলায় ছুটি বাতিলের নোটিশও দেওয়া হয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) জানিয়েছে, ছুটি বাতিলের বিষয়টি তাদের জানা নেই।

বিজ্ঞাপন

ঢাকায় কর্মরত বেশ কয়েকজন শিক্ষকের সঙ্গে কথা বলেন সারাবাংলার এ প্রতিবেদক। তারা জানিয়েছেন, এ বছরের শেষ নাগাদ তাদের সব ছুটি বাতিল করা হয়েছে।

এ ছাড়া এ প্রতিবেদকের হাতে আসা বিনা স্বাক্ষরিত একটি নোটিশ থেকে জানা যায়, নতুন শিক্ষাক্রমের প্রশিক্ষণ নেওয়ার জন্য চলতি বছরের শেষ দুই সপ্তাহ কোনো শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান ছুটি নিতে বা কর্মস্থল এলাকা ত্যাগ করতে পারবেন না।

প্রতিষ্ঠান প্রধান ও সব শিক্ষকের জন্য জরুরি নির্দেশনা শীর্ষক ওই নোটিশে বলা হয়েছে, আগামী ১৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কোনো শিক্ষক ছুটি নিতে পারবে না এবং কর্মস্থল ত্যাগ করা যাবে না। সব জাতীয় শিক্ষাক্রম রূপকল্প ২০২১ বিস্তরণ উপলক্ষে জেলা পর্যায়ে মাস্টার ট্রেইনারদের প্রশিক্ষণ (১২-১১-২০২২ থেকে ১৭-১১-২০২২) প্রথম ম্যাচ ও (২৪-১১-২০২২) হতে দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণ ঢাকা টিটিসি (টিচার্স ট্রেনিং কলেজ) অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণে অংশগ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

বিজ্ঞাপন

নোটিশে আরও বলা হয়েছে, ‘আগামী ১৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সকল পর্যায়ের শিক্ষকের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। সে সময় সকল প্রকার ছুটি বাতিল করা হয়েছে কোনো শিক্ষক ছুটি নিতে পারবে না এবং কর্মস্থল ত্যাগ করা যাবে না।’

ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন্নাহার এমন কোনো নোটিশ পাননি বলে সারাবাংলাকে জানিয়েছেন। একই কথা জানান রাজধানীর অগ্রণী স্কুল অ্যান্ড কলেজের প্রিন্সিপাল রেজাকুজ্জামান ভূঁইয়া।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের প্রশিক্ষণ উইংয়ের পরিচালক ড. প্রবীর কুমার ভট্টাচার্য সারাবাংলাকে বলেন, ‘এমন কোনো নোটিশ তারা পাঠাননি। অন্তত তাদের জানা নেই।’

বিজ্ঞাপন

মাউশির একাধিক কর্মকর্তাও এ বিষয়ে কিছু জানান না বলে মন্তব্য করেন। এমনকি তাদের ওয়েবসাইটেও এ বিষয়ে কোনো তথ্য নেই।

একটি সরকারি উচ্চ বিদ্যালয়ে চলতি বছরের ১ ডিসেম্বর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার স্বাক্ষরিত ‘বিষয়টি অতীব জরুরি’ লেখা বিজ্ঞপ্তিতে এক প্রশিক্ষণার্থী শিক্ষকদের ছুটি না দেওয়ার কথা বলা হয়েছে।

ওই বার্তায় বিষয়ের জায়গায় লেখা হয়েছে, ‘জাতীয় শিক্ষাক্রম ২০২২ বিস্তরণে উপজেলা পর্যায় শিক্ষকদের প্রশিক্ষণের সম্ভাব্য তারিখ প্রেরণ প্রসঙ্গে’ এরপর মূল বার্তায় লেখা হয়েছে, উপর্যুক্ত বিষয় পরিপ্রেক্ষিতে জানানো হচ্ছে যে জাতীয় শিক্ষা জাতীয় শিক্ষাক্রম- ২০২২ বিস্তারণে উপজেলা পর্যায়ের স্কুল, স্কুল অ্যান্ড কলেজ এবং মাদ্রাসার শিক্ষকদের প্রশিক্ষণের সম্ভাব্য তারিখ আগামী ১৮ ডিসেম্বর ২০২২ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণে অংশগ্রহণ প্রত্যেক শিক্ষকের জন্য বাধ্যতামূলক। উক্ত সময়কালীন কোনো শিক্ষক-শিক্ষিকাকে কোন ধরনের ছুটি বা কর্মস্থল ত্যাগের অনুমতি প্রদান না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

উল্লেখ্য, উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য প্রত্যেক শিক্ষককে আগামী ১৫ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে মুক্তপাঠ ই-লার্নিং প্লাটফর্মে যুক্ত হয়ে জাতীয় শিক্ষা ক্রম রূপরেখা-২০২১ অনলাইন প্রশিক্ষণে অংশগ্রহণ করে সনদপত্র সংগ্রহ করতে হবে। প্রশিক্ষণের সময় উক্ত সনদপত্র দাখিল করা বাধ্যতামূলক। অনলাইন প্রশিক্ষণবিহীন কোনো শিক্ষক সরকারি প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবেন না।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন