বিজ্ঞাপন

ফাইনালের একাদশ চূড়ান্ত করে ফেলেছেন স্কালোনি

December 18, 2022 | 8:23 am

স্পোর্টস ডেস্ক

৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটাতে আর্জেন্টিনার আর দরকার মাত্র একটি জয়। কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারাতে পারলেই লিওনেল মেসির হাতে উঠবে সোনালি শিরোপা। আর তার জন্য লড়ছে গোটা দল। আর এই দল পরিচালনার কাজটি লিওনেল স্কালোনি। গোটা বিশ্বকাপজুড়ে তার দুর্দান্ত পরিকল্পনায় অসাধারণ পারফর্ম করেছে দল। এবার ফাইনালে কিভাবে দল খেলবে তা আগে ভাগেই ঠিক করে ফেলেছেন স্কালোনি। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনেও তা জানিয়ে দিয়েছেন স্কালোনি।

বিজ্ঞাপন

লুসাইল আইকনিক স্টেডিয়ামে রোববার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে গড়াবে ফাইনাল ম্যাচটি। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে লিওনেল স্কালোনি জানিয়েছেন নেদারল্যান্ডসের বিপক্ষে যেভাবে খেলেছেন ঠিক সেভাবেই দল সাজাবেন তিনি। কিন্তু এবার টাইব্রেকারে যেতে চান না তিনি।

কোয়ার্টার ফাইনালে ডাচদের বিপক্ষে ৩-৫-২ ফরমেশনে খেলেছিল আর্জেন্টিনা। ওই ম্যাচে রক্ষণভাগের তিন সেন্টারব্যাককেই দলে রেখেছিলেন স্কালোনি। আর মধ্যমাঠে ম্যাক অ্যালিস্টার, এনজো ফার্নান্দেজ আর রদ্রিগো ডি পলের সঙ্গে রক্ষণভাগ থেকে উপরে উঠে খেলেছিলেন দুই ফুলব্যাক। রাইট ব্যাক নাহুয়েল মলিনা খেলেছিলেন রাইট উইং ব্যাকে। আর লেফট ব্যাক মার্কোস আকুনা খেলেছিলেন লেফট ফুলব্যাকে। আর আক্রমণভাগে লিওনেল মেসির সঙ্গে ছিলেন হুলিয়ান আলভারেজ।

আর এই ফরমেশনেই ঘায়েল হয়েছিল ডাচরা। যদিও শেষ দিকে ছন্নছাড়া ফুটবলে সমতায় ফিরে ম্যাচ টাইব্রেকার পর্যন্ত নিয়ে গিয়েছিল নেদারল্যান্ডস।

বিজ্ঞাপন

সেমিফাইনালে এসে গোটা দলের খেলার ধরনই বদলে দেন স্কালোনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে মধ্যমাঠের লড়াই জিততে চারজন মিডফিল্ডার মাঠে নামেন তিনি। এতেই ফরমেশন দাঁড়ায় ৪-৪-২। আর তাতে আসে ফলাফলও। ক্রোয়েশিয়ার বিপক্ষে রক্ষণে আবারও চারজন খেলোয়াড় নামান স্কালোনি। আর মধ্যমাঠে ডি পল, এনজো আর ম্যাক অ্যালিস্টের সঙ্গে জায়গা করে নেন লেওনাদ্রো পারদেস। আর তাতেই ক্রোয়েশিয়ার মিডফিল্ড নির্ভর খেলায় অস্বস্তি তৈরি করে আর্জেন্টিনা। মধ্যমাঠের লড়াইয় জিতে দুর্দান্ত এক পারফরম্যান্স করে আর্জেন্টিনা।

এবার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনা খেলবে কোয়ার্টার ফাইনালের মতো করেই। অর্থাৎ ৩-৫-২ ফরমেশনে নেদারল্যান্ডসের বিপক্ষে যে কৌশলে খেলেছিল সেভাবেই। জানিয়েছেন স্কালোনি।

আর্জেন্টিনা কোচ বলেন, ‘ফ্রান্সের বিপক্ষে শুরু একাদশে কারা খেলবে তা চূড়ান্ত হয়ে গেছে। আর শেষ অনুশীলন শেষে খেলোয়াড়রাও জেনে যাবে কারা ফাইনালের শুরুর একাদশে থাকবেন।’

বিজ্ঞাপন

ফ্রান্সের রক্ষণভাগে কিভাবে আক্রমণ করবে আর্জেন্টিনা তা বের করেছেন স্কালোনি। আর কিভাবে আক্রমণ করবে তা নিয়ে স্কালোনি বলেন, ‘দুটি বিকল্প আছে আমার হাতে (৫-৩-২ বা ৪-৪-২)। তবে আমাদের খেলা এসব কৌশলকে ছাপিয়ে যায়। যেভাবেই খেলি না কেন, আমার মনে হয় না সেটা আমাদেরকে বদলে দেবে। আমরা প্রতিপক্ষকে বেশি আঘাত করার পাশাপাশি নিজেরা কম ক্ষতিগ্রস্ত হওয়ার চিন্তায় আছি। আমরা ইতোমধ্যে এটা চূড়ান্ত করে ফেলেছি।’

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন