বিজ্ঞাপন

কিস্তি অর্ধেক পরিশোধ করলেই ঋণ খেলাপি নয়

December 18, 2022 | 7:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকের ঋণ খেলাপিদের ফের বড়ধরনের ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী ঋণের কিস্তি অর্ধেক পরিশোধ করলে ঋণ খেলাপি থেকে মুক্তি পাওয়া যাবে।

বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনা অনুযায়ী, চলতি বছরের শেষ প্রান্তিকের (অক্টোবর থেকে ডিসেম্বর) ঋণের মোট কিস্তির অর্ধেক টাকা ডিসেম্বরের মধ্যে পরিশোধ করলেই খেলাপি হিসেবে চিহ্নিত করা হবে না।

রোববার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারটি দেশের সব তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখা ও ঋণের কিস্তি পরিশোধ সহজ করতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে বড় ঋণের ক্ষেত্রে ন্যূনতম ৭৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ কিস্তি পরিশোধ করা হলে নিয়মিত গ্রাহক থাকা যাবে। তবে এসব কিস্তি ডিসেম্বরের শেষ কার্যদিবসের মধ্যে পরিশোধ করতে হবে।

বিজ্ঞাপন

সার্কুলারে আরও বলা হয়েছে, চলতি ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তিগুলোর অবশিষ্ট অংশ বিদ্যমান ঋণের আগের নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে সমকিস্তিতে (মাসিক/ত্রৈমাসিক) প্রদেয় হবে। তবে ব্যাংকের গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অবশিষ্ট মেয়াদের সঙ্গে বর্ধিত এক বছর সময়কে বিবেচনায় নিয়ে কিস্তি পুনর্নির্ধারণ করে নতুন সূচি অনুযায়ী ঋণের কিস্তি আদায় করা যাবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন