বিজ্ঞাপন

গোল্ডেন বুট জিতেও ম্লান এমবাপে

December 19, 2022 | 3:51 am

স্পোর্টস ডেস্ক

শেষবার ১৯৬৬ সালে বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করেছিলেন ইংল্যান্ডের জিওফ হার্স্ট। এর ঠিক ৫৬ বছর পর এসে এই কীর্তি গড়লেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী কিলিয়ান এমবাপে। ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে ইতিহাসের পাতায় নাম তোলেন কিলিয়ান এমবাপে।

বিজ্ঞাপন

ফাইনালে মাঠে নামার আগে বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন লিওনেল মেসি। এমনকি ফাইনালের ৮০তম মিনিট পর্যন্তও কিলিয়ান এমবাপের চেয়ে এক গোলে এগিয়ে ছিলেন মেসি। তবে এরপরে মাত্র ৯৭ সেকেন্ডের ব্যবধানে এমবাপে জোড়া গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে যান এমবাপে। এরপর অতিরিক্ত সময়ে এসে মেসি আরেক গোল করলে আবারও এগিয়ে যান মেসি। তবে শেষ মুহূর্তে কিলিয়ান এমবাপে হ্যাটট্রিক করলে তার হয়ে যায় বিশ্বকাপ ৮ গোল। আর ৭ গোল করে মেসি পান সিলভার বুট।

ম্যাচের তখন ৮০তম মিনিট। পেনাল্টি স্পট থেকে দারুণ এক গোল করে ফ্রান্সকে ম্যাচে ফেরানোর ইঙ্গিত দেন কিলিয়ান এমবাপে। এর মিনিটখানেক পরে বাঁ দিক থেকে ডি বক্সে ঢুকে দারুণ এক গোল করে ফ্রান্সকে সমতায় ফেরান এমবাপে। আর এতেই ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ে আবারও পিছিয়ে পড়ে ফ্রান্স। আর ম্যাচের ১১৮তম মিনিটে পেনাল্টি থেকে আরও এক গোল করেন এমবাপে। পূর্ণ করেন বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক আর সেই সঙ্গে নিশ্চিত করেন কাতার বিশ্বকাপের গোল্ডেন বুটও।

এতেই ৮ গোল নিয়ে বিশ্বকাপের গোল্ডেন বুট জেতেন কিলিয়ান এমবাপে। নামের পাশে আছে আরও দুটি অ্যাসিস্টও। দুর্দান্ত পারফর্ম করে এবারের বিশ্বকাপের কেবল গোল্ডেন বুটই নয় সেই সঙ্গে সিলভার বলও জিতে নিয়েছেন তিনি। আর গোল্ডেন বল জিতেছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়া লিওনেল আন্দ্রেস মেসি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন