বিজ্ঞাপন

গোল্ডেন বল জিতে ইতিহাস গড়লেন মেসি

December 19, 2022 | 3:53 am

স্পোর্টস ডেস্ক

২৮ বছর আগে শেষবার বিশ্বকাপজয়ী কোনো দলের খেলোয়াড় জিতেছিলেন বিশ্বকাপের গোল্ডেন বল। অর্থাৎ বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরষ্কার। ১৯৯৪ সালের বিশ্বকাপে সেবার বিশ্বকাপজয়ী ব্রাজিল দলের হয়ে দুর্দান্ত পারফর্ম করে গোল্ডেন বল জিতেছিলেন রোমারিও। এবার ঘুচল সেই আক্ষেপ। আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়ার সঙ্গে সঙ্গে নিজে জিতলেন টুর্নামেন্ট সেরার পুরষ্কারও। যদিও এর আগে ২০১৪ সালে একবার জিতেছিলেন গোল্ডেন বল তবে সেবার অধরা হয়েছিল বিশ্বকাপের ট্রফি। এবার সেই আক্ষেপ মিটেছে। আর মেসিও পেয়েছেন পূর্ণতা। সেই সঙ্গে একমাত্র খেলোয়াড় হিসেবে দুইবার বিশ্বকাপের সেরার পুরষ্কারও জিতলেন তিনি।

বিজ্ঞাপন

নামের পাশে অপ্রাপ্তি বলতে ছিল কেবল এই এক বিশ্বকাপ। তবে এবার সেই আক্ষেপটুকুও মিটেছে লিওনেল আন্দ্রেস মেসির। কাতার বিশ্বকাপের শুরু থেকে শেষ পর্যন্ত আলো ছড়িয়েছেন তিনি। সৌদি আরবের বিপক্ষে হারের ম্যাচ থেকে শুরু করে ফাইনালে ফ্রান্সের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয়ের ম্যাচেও আর্জেন্টিনার নায়ক তিনিই। গোটা টুর্নামেন্টে অসাধারণ পারফর্ম করা মেসির নামের পাশে আছে ৭টি গোল আর তিনটি অ্যাসিস্ট। যার মধ্যে ফাইনালেই করেছেন দুটি গোল।

ফাইনালে মাঠে নামার আগে বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ের দৌড়েও এগিয়ে ছিলেন লিওনেক মেসি। এমনকি ফাইনালের ৮০তম মিনিট পর্যন্তও কিলিয়ান এমবাপের চেয়ে এক গোলে এগিয়ে ছিলেন মেসি। তবে এরপরে মাত্র ৯৭ সেকেন্ডের ব্যবধানে এমবাপে জোড়া গোল করে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে যান এমবাপে। এরপর অতিরিক্ত সময়ে এসে মেসি আরেক গোল করলে আবারও এগিয়ে যান মেসি। তবে শেষ মুহূর্তে কিলিয়ান এমবাপে হ্যাটট্রিক করলে তার হয়ে যায় বিশ্বকাপ ৮ গোল। আর ৭ গোল করে মেসি পান সিলভার বুট।

ফাইনালে মাঠে নামার আগে শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালে গোল ছিল মেসির। আর ফাইনালে জোড়া গোলের মধ্য দিয়ে ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে নক আউট পর্বের সবকটি ম্যাচেই গোল করলেন তিনি।

বিজ্ঞাপন

আর ফাইনালে গোলের মধ্য দিয়ে অমরত্ব পেয়ে গেলেন লিওনেল আন্দ্রেস মেসি। আর আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটে। ১৯৮৬ সালের পর লাতিন আমেরিকার দলটি জেতে তাদের তৃতীয় শিরোপা।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন