বিজ্ঞাপন

টেস্টে অষ্টম বাংলাদেশ, মুশফিক বললেন ‘চিয়ার্স’

May 1, 2018 | 2:01 pm

। স্পোর্টস ডেস্ক ।

বিজ্ঞাপন

মে মাসের শুরুতেই বাংলাদেশের ক্রিকেটের জন্য দারুণ এক সুখবর নিয়ে এসেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। প্রথমবারের মত টেস্ট র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে উঠে গেল বাংলাদেশ। পেছনে ফেলে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে।

বাংলাদেশের এই অর্জনে ফেসবুকে উল্লসিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন টেস্ট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। আইসিসির ওয়েবসাইটে নতুন র‌্যাংকিং প্রকাশের কিছুক্ষণ পরে স্ক্রিণশটটি শেয়ার করে মুশফিক লিখেন, ‘ব্রেকিং নিউজ!! টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো অষ্টম স্থানে উঠল বাংলাদেশ। চিয়ার্স।’

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার দুপুরে নতুন র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। সেখানে ওয়েস্ট ইন্ডিজের উপর শোভা পাচ্ছে বাংলাদেশের নাম। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এখন দুটি দেশের উপরে বাংলাদেশের স্থান। শুরুটা হয়েছিল জিম্বাবুয়েকে দিয়ে। আর এবার পেছনে পড়লো এক সময়ের দুনিয়া কাঁপানো দল ওয়েস্ট ইন্ডিজ।

বিজ্ঞাপন

বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ দুই দলের রেটিং পয়েন্টের ফারাক অনেক। চলতি মৌসুমে ২২ ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৬৭। আর মাত্র ১৬ ম্যাচ খেলে বাংলাদেশের অর্জন ৭৫ রেটিং পয়েন্ট। তবে মোট পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। পয়েন্ট তালিকায় ওয়েস্ট ইন্ডিজের অর্জন ১৪৮৪, আর বাংলাদেশের ১২০২ পয়েন্ট।

টেস্ট র‌্যাংকিংয়ের তালিকায় ৩২ ম্যাচে ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে গতবারের মতোই শীর্ষে রয়েছে ভারত। ৩৩ ম্যাচে ১০৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। র‌্যাংকিংয়ে জায়গা বদল হয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যে। গতবারের র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ড এবার ২৩ ম্যাচে ১০২ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে চতুর্থ স্থানে। আর ৩৩ ম্যাচে ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া এখন তৃতীয়।

র‌্যাংকিংয়ে বাকি দলগুলোর অবস্থান আগের মতোই। ৩৬ ম্যাচে ৯৮ রেটিং নিয়ে পাঁচে ইংল্যান্ড, ৩১ ম্যাচে ৯৪ রেটিংয়ে ষষ্ঠ শ্রীলংকা আর ১৭ ম্যাচে ৮৬ রেটিং নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে পাকিস্তান।

বিজ্ঞাপন

রেটিং তালিকায় বাংলাদেশের পরে আছে কেবল ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। ২২ ম্যাচে ৬৭ রেটিং পয়েন্ট ওয়েস্ট ইন্ডিজের। আর ৮ টেস্ট খেলে জিম্বাবুয়ের অর্জন মাত্র ২ রেটিং পয়েন্ট।

 

সারাবাংলা/ এসবি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন