বিজ্ঞাপন

‘রাশিয়ার সঙ্গে প্রক্সি যুদ্ধ চালাচ্ছে যুক্তরাষ্ট্র’

December 22, 2022 | 5:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করার প্রস্তাব ও শান্তি আলোচনার অভাব প্রমাণ করে রাশিয়ার সঙ্গে ‘প্রক্সি যুদ্ধ’ করছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে এই মন্তব্য করল রাশিয়া। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

গতকাল বুধবার (২১ ডিসেম্বর) প্রেসিডেন্ট জেলেনস্কি ওয়াশিংটন ডিসি সফরকালে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তবে এ ঘোষণার তীব্র প্রতিক্রিয়া জানায় রাশিয়া।

রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র সরবরাহ করা সংঘাতের অবসান ঘটাতে অবদান রাখবে না। বরং তা রাশিয়াকে তার লক্ষ্য অর্জনে বাধা দেবে না।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, জেলেনস্কির এই সফরে শান্তি আলোচনার কোনো লক্ষণ দেখা যায়নি। যা প্রমাণ করে- ইউক্রেনের শেষ নাগরিক জীবিত থাকা পর্যন্ত রাশিয়ার সঙ্গে প্রক্সি যুদ্ধ চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

আরও পড়ুন: হোয়াইট হাউজে বাইডেনের সঙ্গে জেলেনস্কির সাক্ষাৎ

এই সফরকালে মার্কিন কংগ্রেসে দেওয়া বক্তৃতায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘ইউক্রেনকে দেওয়া সহায়তা গণতন্ত্রের জন্য বিনিয়োগ, দাতব্য নয়।’

এদিকে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে দেখা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এ সময় তারা করমর্দন করেছেন এবং কিছু ছবি তুলেছেন। পরে ওভাল অফিসে দুই ঘণ্টাব্যাপী বৈঠক করেন তারা।

এর আগে, প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইটে জানিয়েছিলেন, তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসেও বক্তৃতা দেবেন। এই সফরের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা আরও শক্তিশালী হবে বলেও আশা করেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন