বিজ্ঞাপন

দেশের দুই জেলায় শৈত্যপ্রবাহ, আসছে ঝড়-বৃষ্টি

December 24, 2022 | 5:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডিসেম্বরের শুরু থেকেই আসি আসি করেও যেন শীতের দেখা মিলছিল না। তাপমাত্রার পারদও উঠানামা করছিল। এবার বছরের শেষ সপ্তাহে এসে বেশ জেঁকে বসেছে শীত। তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসে। আর এ তাপমাত্রায় শীতে কাঁপছে উত্তর সীমান্তের জনপদ। বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। এই পরিস্থিতির মধ্যেই দেশে ঝড়-বৃষ্টির পুর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

শনিবার (২৪ ডিসেম্বর) আবহাওয়ার পূর্বাভাস বলছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের নদ-নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ মুহূর্তে দেশের দুই জেলা নওগাঁ ও পঞ্চগড় জেলা সমুহের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, এ সময় দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

তিনি আরও জানান, দক্ষিণ-দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে শনিবার সকাল ৬টায় একই এলাকায় অবস্থান করছিল। এটি পরবর্তী সময়ে পশ্চিম ও দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

বিজ্ঞাপন

এদিকে গত ২৪ ঘণ্টার রেকর্ড অনুযায়ী, সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বদলগাছি ও তেঁতুলিয়ায়। আর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তবে সারাদেশে কোথাও বৃষ্টিপাত হওয়ার রেকর্ড না থাকলেও আগামী ৭২ ঘণ্টা অর্থাৎ আগামী তিন দিনের মাথায় দেশে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন