বিজ্ঞাপন

সম্ভাবনা জাগলেও হলো না ভারত বধের ইতিহাস

December 25, 2022 | 11:22 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

১৪৫ রানের লিড মোটেও বড় নয়। তবে এই রান তাড়া করতে নেমে ভারত যখন ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে ফেলল মনে হচ্ছিল টেস্টে ভারতের বিপক্ষে প্রথম জয়টা বুঝি আজ মিলছে। শেষ পর্যন্ত সেই ইতিহাস আর হলো না। অষ্টম উইকেটে রবিচন্দ্রন অশ্বিন ও শ্রেয়াস আয়ারের অপরাজিত ৭১ রানের জুটিতে বাংলাদেশের জয়ের স্বপ্ন ভেঙে গেছে।

বিজ্ঞাপন

দুজনের ব্যাটে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের দেওয়া ১৪৫ রানের লিড পেরিয়ে যায় ভারত। দুর্দান্ত বোলিংয়ে মেহেদি হাসান মিরাজ পাঁচ উইকেট নিলেও শেষ পর্যন্ত হারা দলের সদস্য হয়েই থাকতে হলো তাকে। এই জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজটা ২-০ তে জিতল ভারত। চট্টগ্রামের সিরিজের প্রথম ম্যাচটি ১৮৮ রানে জিতেছিল সফরকারীরা।

১৪৫ রানের পুঁজি নিয়ে মাত্র ৩৭ রানেই চার উইকেট তুলে নিয়ে গতকাল ভারতকে চেপে ধরেছিল বাংলাদেশ। আজ সকালে মেহেদি হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিনে ভারতকে রীতিমতো ভড়কে দিয়েছিল বাংলাদেশ। সকাল সকাল আরও তিন উইকেট তুলে নেন দুজন। ৭৪ রানের মাথায় সপ্তম উইকেট হারিয়ে ফেলে ভারত। তবে শ্রেয়াস আয়ার এবং টুকটাক ব্যাটিং পারদর্শী ভারতের অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এরপর গড়লেন দারুণ এক জুটি।

উইকেটে রোদ পরাতে সময়ের সঙ্গে সঙ্গে সেটা ব্যাটিংয়ের জন্য সহজ হতে থাকল। সেই সুযোগটাই কাজে লাগিয়ে অষ্টম উইকেটে ৭১ রানের জুটি গড়ে বাংলাদেশের জয়ের স্বপ্ন মিলিয়ে দিয়েছেন আয়ার-অশ্বিন।

বিজ্ঞাপন

রোববার (২৫ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৪ উইকেটে ৪৫ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল ভারত। গতকাল শেষ বিকেলের মতো আজ দিনের শুরুতেও মাঠে ছিল বাংলাদেশি স্পিনারদের রাজত্ব। দিনের প্রথম বলেই অক্ষর প্যাটেলের বিপক্ষে জোড়ালো আবেদন করেছিলেন মেহেদি হাসান মিরাজ। আম্পায়ার আউট না দিলে বাংলাদেশ রিভিউও নিয়েছিল। তবে ‘আম্পায়ার্স কলে’ বেঁচে যান অক্ষর।

তৃতীয় ওভারেই ‘নাইটওয়াচম্যান’ জয়দেব উনাদকাটকে ফেরান সাকিব। সাকিবের নিচু হওয়া বল বল সামলাতে না পেরে এলবিডব্লিউ সকাল সকাল এক ছক্কা হাঁকানো ভারতীয় পেসার (১৩)। এই নিচু হওয়া বলেই ভারতীয়দের নাভিশ্বাস তুলে ছেড়েছেন মিরাজ।

বিজ্ঞাপন

মিরাজের আর্ম বল নিচু হয়ে আঘাত হানে বেশ ভালো খেলতে থাকা পন্তের প্যাডে। আম্পায়ার আউট দিয়ে দিলে পরে রিভিউও নেননি পন্ত। খানিক বাদে এখন পর্যন্ত ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক অক্ষর প্যাটেলকেও আর্ম বলে ফিরিয়েছেন মিরাজ। মিরাজের নিচু হওয়া বলটি ছিল লেগ স্ট্যাম্পের বাইরে। অক্ষারের প্যাডে লেগে আঘাত করে স্ট্যাম্পে। ৭৪ রানের মাথায় সপ্তম উইকেট হারিয়ে ফেলে ভারত।

তখন ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের সম্ভবনাকে উজ্জ্বলই মনে হচ্ছিল। কারণ তারপর ভারতের স্বীকৃত ব্যাটার ছিল একজনই, শ্রেয়াস আয়ার। কিন্তু টুকটাক ব্যাটিং পারদর্শী রবিচন্দ্রন অশ্বিন দাঁড়িয়ে গেলেন দুর্দান্তভাবে। বাংলাদেশি বোলিং আক্রমণকে অশ্বিনই বেশি ভোগালেন।

বারবার বোলিং পরিবর্তন করেও এই জুটি ভাঙতে পারেননি বাংলাদেশি অধিনায়ক সাকিব আল হাসান। ৪৭ ওভারে জয়ের জন্য ১৪৭ রান তুলে ফেলে ভারত। অশ্বিন তখন ৬২ বলে ৪টি চার ১টি ছয়ে ৪২ রানে অপরাজিত। ৪৬ বলে ৪টি চারের সাহায্যে ২৯ রানে অপরাজিত ছিলেন শ্রেয়াস আয়ার।

বাংলাদেশের হয়ে ১৯ ওভারে ৬৩ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছেন মেহেদি হাসান মিরাজ। সাকিব ১৪ ওভারে ৫০ রানে নিয়েছেন দুই উইকেট।

বিজ্ঞাপন

বাংলাদেশ প্রথম ইনিংসে ২২৭ ও দ্বিতীয় ইনিংসে ২৩১ রান তোলে। ভারত তাদের প্রথম ইনিংসে তুলেছিল ৩১৪ রান।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন