বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় উত্তর কোরিয়ার ড্রোন

December 26, 2022 | 4:34 pm

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সামরিক ড্রোন দক্ষিণ কোরিয়ার আকাশসীমায় প্রবেশ করায় পাল্টা ব্যবস্থা নিয়েছে সিউল। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী উত্তর কোরিয়াকে সতর্ক করে গুলি ছুঁড়ার পাশাপাশি যুদ্ধবিমান উড়িয়েছে।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার (২৬ ডিসেম্বর) সকালে উত্তর কোরিয়ার বেশ কয়েকটি ড্রোন আন্ত-কোরীয় সীমান্ত অতিক্রম করে দক্ষিণের সীমানায় প্রবেশ করে। দক্ষিণ কোরিয়ার রাডার ব্যবস্থা এগুলোকে সনাক্ত করে।

উত্তর কোরিয়ার ড্রোনগুলোকে গুলি করার জন্য ফাইটার জেট এবং অ্যাটাক হেলিকপ্টার উড়ানোর আগে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী সতর্কবার্তা প্রচার করে। প্রথমে সতর্কীকরণ গুলি করে ড্রোনগুলোকে বার্তা দেওয়া হয়। তবে ড্রোনগুলো গুলি করে ভূপাতিত করা হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানায়নি সিউল।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ড্রোনগুলো মোকাবিলা করার জন্য দক্ষিণ কোরিয়ার কেএ-১ লাইট অ্যাটাক এয়ারক্রাফ্ট দেশটির পূর্বাঞ্চলে ওনজু ঘাঁটি থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরেই বিধ্বস্ত হয়। তবে দুই পাইলট এয়ারক্রাফটটি থেকে নিরাপদে বের হতে সক্ষম হয়েছেন।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার পরিবহন মন্ত্রী জানিয়েছেন, সামরিক বাহিনীর অনুরোধে ইনচিন এবং জিম্পো বিমানবন্দরে বেসামরিক বিমান উঠানামা প্রায় এক ঘণ্টা বন্ধ রাখা হয়।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন