বিজ্ঞাপন

চীন থেকে আসা ৪ যাত্রীর কোভিড-১৯ ‘শনাক্ত’

December 26, 2022 | 7:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হওয়া স্ক্রিনিং পরীক্ষায় চীন থেকে আসা চার যাত্রীর নমুনা পরীক্ষায় নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় তাদের নমুনায় কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। বর্তমানে তাদের ঢাকা উত্তর সিটি করপোরেশনের কোভিড-১৯ বিশেষায়িত হাসপাতালে পাঠানো হয়েছে। সেখানে আরটি পিসিআর পরীক্ষা শেষে দ্রুতই চূড়ান্ত ফল জানানো যাবে। সেইসঙ্গে তাদের নমুনার জিনোম সিকোয়েন্সিংও করা হবে। তবে এদের মাঝে একজনের নমুনায় বিএফ.৭ উপধরণ আছে বলেও জানা গেছে।

বিজ্ঞাপন

সোমবার (২৬ ডিসেম্বর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ডা. শাহরিয়ার সাজ্জাদ সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেন।

ডা. সাজ্জাদ বলেন, ‘চীন থেকে বিমানে ওঠার আগে তারা আরটি পিসিআর পদ্ধতিতে নমুনা পরীক্ষা করে আসে। সেই নমুনা পরীক্ষায় তাদের সংক্রমণ শনাক্ত হয়নি অর্থাৎ কোভিড-১৯ নেগেটিভ বলে জানানো হয়। তবে আজ আমাদের দেশে আসার পরে স্বাস্থ্য পরীক্ষার সময় অ্যান্টিজেন্ট পদ্ধতিতে নমুনা পরীক্ষা করা হয়। সেই পরীক্ষার তাদের নমুনায় কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়। তবে আমরা আরও নিশ্চিত হওয়ার জন্য ডিএনসিসি হাসপাতালে পাঠিয়েছি। সেখানে আরটি পিসিআর নমুনা পরীক্ষার পাশাপাশি সেগুলোর জিনোম সিকোয়েন্সও করা হবে দ্রুতই।’

এর আগে, রোববার (২৫ ডিসেম্বর) ওমিক্রনের উপ-ধরন বিএফ.৭ এর প্রভাবে বিশ্বের কিছু দেশে কোভিড-১৯ সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ার কারণে বাংলাদেশেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানায় স্বাস্থ্য অধিদফতর। এই অবস্থায় নতুন ধরনকে ‘অত্যন্ত সংক্রামক’ উল্লেখ করে স্থল, নৌ ও বিমানবন্দরে সন্দেহজনক যাত্রীদের হেলথ স্ক্রিনিং জোরদারের নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে সিভিল সার্জন, স্বাস্থ্য কর্মকর্তা, নৌ, স্থল ও বিমানবন্দর বরাবর পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, সম্প্রতি চীন ও ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে করোনাভাইরাসের নতুন ধরনের সংক্রমণ দেখা দিয়েছে। জেনেটিক সিকুয়েন্স পরীক্ষার মাধ্যমে জানা গেছে, এসব দেশে ওমিক্রন বিএফ.৭ উপধরনের কারণে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। প্রতিবেশি দেশগুলোতে সংক্রমণ বাড়লে বাংলাদেশেও সেই সংক্রমণের আশঙ্কা থাকে।

অধিদফতর বলছে, ওমিক্রনের নতুন উপধরন বিএফ.৭ অত্যন্ত সংক্রামক। এর সংক্রমণ রুখতে এবং দেশের জনগোষ্ঠীর সুরক্ষার জন্য দেশের নৌ, স্থল ও আন্তর্জাতিক বিমান বন্দরগুলোতে সতর্কতা জারি এবং স্বাস্থ্যবিধি মানাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বিজ্ঞাপন

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের মাধ্যমে এই ভাইরাস যেন বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রাজিল ও জার্মানিসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা সন্দেহজনক যাত্রীদের হেলথ স্ক্রিনিং জোরদার করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, জেলার পয়েন্টস অব এন্ট্রিগুলোতে স্থাপিত ডিজিটাল থার্মাল স্ক্যানার ও ইনফ্রা রেড হ্যান্ড হেল্ড থার্মোমিটার কার্যকর রাখতে হবে। নৌ, স্থল ও বিমানবন্দরে আসা সন্দেহজনক যাত্রীদের র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষা করতে হবে। সেইসঙ্গে রিস্ক কমিউনিকেশন কার্যক্রম জোরদার করার জন্য অনুরোধ করা হলো।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন