বিজ্ঞাপন

রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার পেলেন জ্যোতি ও স্বকৃত নোমান

December 27, 2022 | 7:12 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

দেওয়া হলো ‘রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২’। এবার পুরস্কার পেয়েছেন জ্যোতিপ্রকাশ দত্ত ও স্বকৃত নোমান। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকাল ১১টায় রাবেয়া খাতুনের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে প্রথমবারের মতো এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সূচনা বক্তৃতা প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান।

বাংলা একাডেমির মহাপরিচালক রাবেয়া খাতুন কথাসাহিত্য পুরস্কার ২০২২-এর প্রাপকদের নাম ঘোষণা করেন। কথাসাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত এবং তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান ২০২১ সালে প্রকাশিত তার ‘উজানবাঁশি’ উপন্যাসের জন্য এ পুরস্কার অর্জন করেন। পুরস্কৃত কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্তকে ২ লক্ষ টাকা এবং স্বকৃত নোমানকে ১ লক্ষ টাকার চেক, পুষ্পস্তবক এবং সনদ প্রদান করেন প্রধান অতিথি, বিশেষ অতিথি, সভাপতি এবং বাংলা একাডেমির মহাপরিচালক।

মুহম্মদ নূরুল হুদা বলেন, রাবেয়া খাতুন বাংলা কথাসাহিত্যের সীমানা সম্প্রসারিত করেছেন। তাকে স্মরণ আমাদের সাহিত্যের প্রগতিশীল অভিযাত্রাকে তরান্বিত করবে।

বিজ্ঞাপন

আমীরুল ইসলাম বলেন, রাবেয়া খাতুন একজন অনন্য সাহিত্য-সংগ্রামী। তার মতো লেখকের কোনো মৃত্যু নেই, অনন্ত-জন্ম আছে।

ফরিদুর রেজা সাগর বলেন, রাবেয়া খাতুনের সাহিত্য সম্পর্কে যে কোনো গবেষণাকে পরিবারের পক্ষ থেকে প্রণোদনা দেয়া হবে।

পুরস্কারপ্রাপ্ত লেখক জ্যোতিপ্রকাশ দত্ত এবং স্বকৃত নোমান বলেন, বরেণ্য কথাসাহিত্যেক রাবেয়া খাতুনের নামাঙ্কিত পুরস্কার আমাদের সাহিত্যকর্মের জন্য সম্মান বয়ে এনেছে, অনুপ্রেরণা যুগিয়েছে।

বিজ্ঞাপন

সেলিনা হোসেন বলেন, রাবেয়া খাতুন আমাদের সাহিত্যের গৌরবদীপ্ত নাম। তার উপন্যাস, গল্প, শিশুসাহিত্য, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনি আমাদের অভিজ্ঞতার পরিসরকে সমৃদ্ধ করেছে, স্বপ্ন দেখিয়েছে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির উপপরিচালক সায়েরা হাবীব।

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন