বিজ্ঞাপন

বই উৎসব উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, স্কুলে বিতরণ রোববার থেকে

December 31, 2022 | 11:35 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন বছরের পাঠ্যবই বিতরণের কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৩১ ডিসেম্বর) সকাল ১০টার পর প্রধানমন্ত্রী তার কার্যালয়ের শাপলা হল থেকে এ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন। এসময় তিনি প্রাথমিক ও মাধ্যমিক স্তরের কয়েকজন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বিনামূল্যে ২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

বিজ্ঞাপন

১ জানুয়ারি সব শিক্ষার্থীর মাঝে বিতরণ হবে নতুন পাঠ্যবই। এরইমধ্যে সরকারের দেয়া বিনামূল্যে এসব বই বিতরণের সব প্রস্তুতি শেষ হয়েছে। স্কুলে স্কুলে পৌঁছ গেছে বিভিন্ন শ্রেণির নতুন পাঠ্যবই।

কাগজ সংকট, নিম্নমানের কাগজে বই ছাপানো ও নির্ধারিত সময়ে সব শিক্ষার্থীর হাতে বই না পৌঁছানোসহ নানা অভিযোগ ডিঙিয়ে এবারও নির্ধারিত সময় ১ জানুয়ারি থেকেই পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০২৩ শুরু হবে। তবে নতুন বছরের প্রথম দিনে সব বই একসঙ্গে হাতে পাবে না শিক্ষার্থীরা।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ শিক্ষাবর্ষে সারাদেশের শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক বিতরণের জন্য ১ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০২৩ উদযাপন করা হবে। অনুষ্ঠানটি সুষ্ঠু, সুন্দর, সুশৃঙ্খল ও উৎসবমুখর পরিবেশে আয়োজনের জন্য মাউশি’র আওতাধীন মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের সবাইকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিজ্ঞাপন

দেশে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ২০১০ সাল থেকে বিনামূল্যে নতুন বই দিয়ে আসছে সরকার। তবে প্রতিবারই অভিযোগ ওঠে নিম্নমানের বই সরবরাহের। এবারও তার ব্যতিক্রম হবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

মুদ্রণ ও এনসিটিবি উভয় পক্ষই জানিয়েছে, কাগজ সংকটের কারণে নিউজপ্রিন্টেও ছাপানো হচ্ছে বই। আর ১ জানুয়ারি পাঠক্রম অনুযায়ী সব বই পাবে না শিক্ষার্থীরা।

২০২৩ শিক্ষাবর্ষের জন্য জন্য প্রায় ৩৩ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার ৯২৩ কপি পাঠ্যবই ছাপানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এগুলোর মধ্যে প্রাক-প্রাথমিক থেকে প্রাথমিক স্তরের ৯ কোটি ৬৬ লাখ ৮ হাজার ৯৭৮ কপি এবং মাধ্যমিক স্তরের জন্য ২৩ কোটি ৮২ লাখ ৬৭ হাজার ৯৪৫ কপি পাঠ্যবই ছাপানো হচ্ছে।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

সারাবাংলা/এনআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন