বিজ্ঞাপন

বায়ার্নকে হারিয়ে ফাইনালে রিয়াল

May 2, 2018 | 1:23 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয়বারের মতো ফাইনালে জায়গা করে নিলো রিয়াল মাদ্রিদ। সেমিফাইনালের প্রথম লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ২-১ গোলে এগিয়ে থেকে মঙ্গলবার (১ মে) সান্তিয়াগো বার্নাব্যুতে দ্বিতীয় লেগে ২-২ গোলে ড্র করে রিয়াল। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে এগিয়ে থেকে ফাইনালে জায়গা করে নিলো জিনেদিন জিদানের ছাত্ররা।

এ নিয়ে চ্যাম্পিয়নস লিগে গত পাঁচ মৌসুমে চারবার ফাইনালে উঠলো রিয়াল। আর গত পাঁচ মৌসুমে তিনবারই চ্যাম্পিয়নস লিগের নক আউট পর্বে রিয়ালের বিপক্ষে হেরে বিদায় নিলো বায়ার্ন। গত ২০ বছরে প্রথম কোনো কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগের টানা ফাইনালে উঠলেন রিয়াল কোচ জিদান। এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৮ সালে টানা তিনিবার ফাইনালে ওঠার কীর্তি ছিল জুভেন্টাসের সাবেক কোচ মার্সেলো লিপ্পির।

রিয়ালের হয়ে ম্যাচ জয়ের কৃতিত্বটা দিতেই হয় দুই গোল করা করিম বেনজেমাকে। তবে তার চেয়েও বেশি কীর্তিটা অবশ্য পাওনা থাকছেন রিয়াল গোলরক্ষক কেইলর নাভাস। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে গোলরক্ষকের ভূমিকাটা বেশ ভালো ভাবেই পালন করেছিলেন নাভাস। তবে রিয়ালের এমন জয়ের দিনে গোল পাননি পর্তুগিজ স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদো। বেশকটি সুযোগও হাতছাড়া করেন এই রিয়াল তারকা।

বিজ্ঞাপন

ম্যাচের যাত্রাটা শুভ ছিল রিয়ালের। ম্যাচের তিন মিনিটেই স্বাগতিকদের জালে বল জড়িয়ে বায়ার্নকে এগিয়ে দেন প্রথম লেগে একমাত্র গোল করা জশুয়া কিমিচ। ডি-বক্সের ডান দিক থেকে আসা বল ক্লিয়ার করার চেষ্টা করেও ব্যর্থ হন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। তার ব্যর্থতায় ছয় গজের বক্সে বল পেয়ে রিয়ালের জালে বল জড়ান জার্মান রাইটব্যাক কিমিচ।

পিছিয়ে থাকলেও ম্যাচ সমতায় ফেরাতে সময় নেয়নি রিয়াল। ম্যাচের ১১ মিনিটেই বাঁ দিক থেকে মার্সেলোর দুর্দান্ত ক্রস থেকে হেডে গোল করেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। এরপর আক্রমণে নামলেও গোল না পেয়ে বিরতিতে যায় দুই দল।

বিরতি থেকে ফিরে ম্যাচ নিয়ন্ত্রণে নেয় রিয়াল। মাঠে নেমে মাত্র ২১ সেকেন্ডের মাথায় গোলরক্ষকের ভুলে সফরকারীদের জালে বল জড়ান বেনজেমা। ডি-বক্সের বাইরে থেকে তোলিসোর দেয়া ব্যাকপাস ক্লিয়ার করতে গিয়ে পা পিছলে নিয়ন্ত্রণ হারান বায়ার্ন গোলরক্ষক উলরেইখ। তার ভুলেই গোল মুখের সামনে থেকে সহজেই গোল করেন বেনজেমা।

বিজ্ঞাপন

পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে আক্রমণ শুরু করে বায়ার্ন। ম্যাচের ৬৩ মিনিটে বায়ার্নকে সমতায় ফেরান হামেস রদ্রিগেজ। ডান দিক থেকে নিকোলাস সুলের ক্রসে ডি-বক্সে বল পেয়ে জোরালো শট নেন, কিন্তু সেই শট রিয়াল ডিফেন্ডার রাফায়েল ভারানের গায়ে লেগে ফিরে আসে। ফিরতি বল থেকে আবারো জোরালো শটে নাভাসকে পরাস্ত করেন কলম্বিয়ান মিডফিল্ডার।

শেষ দিকে রিয়ালের বিপক্ষে আক্রমণ চালালেও আর গোল করতে পারেনি বায়ার্ন। গত মৌসুমেও রিয়ালের বিপক্ষে হেরে চ্যাম্পিয়নস লিগ থেকে বিদায় নিয়েছিল বায়ার্ন।

বুধবার (২ মে) রাতে লিগের আরেক সেমিফাইনালের দ্বিতীয় লেগে রোমা খেলবে লিভারপুলের বিপক্ষে। ঘরের মাঠে প্রথম লেগে ৫-২ গোলের বড় ব্যবধানে রোমার বিপক্ষে জয় পায় লিভারপুল। ফাইনালে এক পা দিয়েই রাখলো ইংলিশ ক্লাবটি। আগামী ২৬ মে অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণীর লড়াই।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন