বিজ্ঞাপন

জেঁকে বসেছে শীত, আসতে পারে আরও ৩টি শৈত্যপ্রবাহ

January 4, 2023 | 6:51 pm

স্পেশাল করেসপন্টেন্ড

ঢাকা: শীতকে সঙ্গে নিয়েই যেন এসেছে নতুন বছর। বছরের শুরু থেকেই তাপমাত্রা কমতে দেখা গেছে। গত দুই দিনের তুলনায় বুধবার (৪ ডিসেম্বর) আরও বেশি শীত অনুভূত হচ্ছে। দেশের অন্যান্য স্থানের মতো শীতের তীব্রতা দেখা গেছে রাজধানী ঢাকাতেও। সকালে ঢাকার তাপমাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস দেখা গেলেও বিকেলে আরও কমে ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। চলতি মাসে আরও দু’টি মৃদু ও একটি মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের প্রতিবেদন অনুযায়ী, গত চার দিনে আবহাওয়ায় বেশ পরিবর্তন লক্ষ্য করা গেছে। সারাদেশেই বেশ শীত অনুভূত হচ্ছে। তাপমাত্রার পারদ নেমে গেছে। গ্রামাঞ্চলে সকাল কুয়াশাচ্ছন্ন থাকছে। আর উত্তরাঞ্চলের কুয়াশা থাকছে দুপুর পর্যন্ত। সঙ্গে রয়েছে উত্তরের বাতাস। ফলে বিপাকে পড়েছেন খেঁটে খাওয়া মানুষ। সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। আর ঢাকার তাপমাত্রা কমে ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে অবস্থান করছে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া সাধারনত শুষ্ক থাকতে পারে। এ সময় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আর দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা থাকবে। এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, এই সময়ে রাত ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ার কারণে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীত অনুভূত হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘন কুয়াশার কারণে ভু-পৃষ্ঠে সুর্যের তাপ পৌঁছাতে পারছে না। যে কারণে দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা থাকছে। এই সময়ে যতটুকু রোদ পাওয়া যাচ্ছে তার তাপমাত্রাও কম থাকছে। চলতি মাসে আরও দু’টি মৃদু ও একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে পূর্বাভাসে জানা গেছে।

বিজ্ঞাপন

বুধবার সকাল পর্যন্ত দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। আর সকালে রাজধানী ঢাকার তাপামাত্রা ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস থাকলেও বিকেলে তা কমে ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। অন্যদিকে, সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বিকেলে তা কমে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন