বিজ্ঞাপন

ইউক্রেনের কালো তালিকায় শতাধিক রুশ

January 8, 2023 | 6:04 pm

আন্তর্জাতিক ডেস্ক

শতাধিক রুশ নাগরিকের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউক্রেন। শনিবার (৭ জানুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ সংক্রান্ত এক আদেশে সই করেন। কিয়েভের নতুন এই কালো তালিকায় রাশিয়ার বিশিষ্ট শিল্পী ও সাংবাদিকরা রয়েছেন।

বিজ্ঞাপন

ইউক্রেন অস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালক নিকিতা মিখালকভ এবং পপ গায়ক ফিলিপ কিরকোরভের পাশাপাশি স্ট্যান্ড-আপ কমেডিয়ান ইভজেনি পেট্রোসিয়ান এবং অপেরা তারকা আনা নেত্রেবকোকে অনুমোদন দিয়েছে।

ইউক্রেনের নতুন কালো তালিকায় রয়েছেন ১৯জন রুশ নাগরিক। তালিকায় রয়েছেন, অস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালক নিকিতা মিখালকভ, পপ সংগীত শিল্পী ফিলিপ কিরকোরভ, স্ট্যান্ড-আপ কমেডিয়ান ইভজেনি পেট্রোসিয়ান এবং অপেরা তারকা আনা নেত্রেবকোর মতো জনপ্রিয় ব্যক্তিরা।

আরটির এডিটর-ইন-চিফ মার্গারিটা সিমোনিয়ান, রসিয়া সেগোদনিয়া মিডিয়া গ্রুপের প্রধান দিমিত্রি কিসেলিভ সহ বেশ কয়েকজন রাশিয়ান সাংবাদিকের উপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে কিয়েভ।

বিজ্ঞাপন

কিয়েভের এই নিষেধাজ্ঞার মেয়াদ ১০ বছর। নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তিদের সম্পদ জব্দ, ভ্রমণ ও ভিসা নিষিদ্ধ ইউক্রেনীয় রাষ্ট্রীয় পুরস্কার বাতিল এবং অন্যান্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। এর পর থেকে দুই দেশ পাল্টাপাল্টি নিষেধাজ্ঞা আরোপ করছে। কিয়েভ ইতোমধ্যে রাজনীতিবিদ, সাংবাদিক, ব্যবসায়ী ও মিডিয়া ব্যক্তিত্বসহ কয়েকশো রুশ নাগরিককে কালো তালিকাভুক্ত করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন