বিজ্ঞাপন

নারী ভোটারে মনোযোগী আ.লীগ, শিক্ষকদের দায়িত্ব নিয়ে অভিযোগ বিএনপির

May 3, 2018 | 8:19 am

।। শেখ লিয়াকত হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

খুলনা: জমে উঠেছে খুলনা সিটি করপোরেশনের নির্বাচনী প্রচারণা। মহান মে দিবস আর শবে বরাতের ছুটিতে এই নির্বাচনে প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীরা নেমেছেন রাস্তায়। এই নির্বাচনে জিততে নারী ভোটারদের মনোযোগ কাড়তে বিশেষ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। অন্যদিকে, শিক্ষকদের নির্বাচনি দায়িত্ব দেওয়া নিয়ে অভিযোগ তুলে তাদের এই দায়িত্ব থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে বিএনপি।

মে দিবসের ছুটিতে খুলনা নগরীর ১৪ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগে নেমেছিলেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক। এ সময় তিনি খুলনায় নারীদের জন্য বিশেষ পরিকল্পনার মাধ্যমে বিকল্প কর্মসংস্থানের ঘোষণা দেন।

বিজ্ঞাপন

তালুকদার আব্দুল খালেক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণও নিশ্চিত করেছে। আগের যেকোনো সময়ের তুলনায় নারীরা এখন বেশি সুযোগ-সুবিধা ভোগ করছে।’ একই ধারাবাহিকতায় খুলনার নারীদের জন্য নিজের পরিকল্পনা তুলে ধরে তিনি বলেন, ‘নারীদের জীবনমান উন্নয়নে আমার বিশেষ পরিকল্পনা রয়েছে। খুলনা সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হলে বিশেষ প্রকল্পের মাধ্যমে নারীদের জন্য বিকল্প কর্মসংস্থান তৈরি করা হবে।’

১৪ নম্বর ওয়ার্ডের রায়েরমহল বড় মসজিদ রোড থেকে শুরু করে ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গণসংযোগ ও মতবিনিময় করেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী। এ সময় তিনি এলাকাবাসীর কাছ থেকে বিভিন্ন সমস্যার কথা শোনেন। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে তিনি বলেন, রায়েরমহল এলাকায় খেলাধুলার জন্য মাঠের ব্যবস্থা ও ড্রেনেজ ব্যবস্থার উন্নতি করা হবে। এ জন্য আসন্ন নির্বাচনে সবাইকে নৌকা প্রতীককে জয়ী করার আহ্বান জানান তিনি।

এ সময় তালুকদার আব্দুল খালেকের সঙ্গে খুলনা মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মনিরুজ্জামান মনি, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ মো. ফারুক আহমেদ, নগর আওয়ামী লীগ নেতা ও ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী শেখ মোশাররফ হোসেন, রায়ের মহল (অনার্স) কলেজের অধ্যক্ষ ড. আবুল কালাম আজাদ, সংরক্ষিত কাউন্সিলর প্রার্থী অ্যাডভোকেট মেমরী সুফিয়া রহমান শুনু উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এদিকে, নৌকার পক্ষে কাজ করা শিক্ষকদের নির্বাচনি দায়িত্ব দেওয়া নিয়ে অভিযোগ করেছেন খুলনা সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু। নগরীর ১৪ নম্বর ওয়ার্ড এলাকায় গণসংযোগের সময় তিনি বলেন, খুলনা মহানগরীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষকদের শাসক দল আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেকের নৌকা প্রতীকের পক্ষে কাজ করতে নির্দেশ দেওয়া হয়েছে। সোমবার (৩০ এপ্রিল) নগরীর সরকারি মডেল স্কুলে শিক্ষকদের জমায়েত করে সমাবেশের মাধ্যমে এ নির্দেশ দেওয়া হয়। অথচ এসব স্কুল-কলেজেই আগামী ১৫ মে কেসিসি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং এসব শিক্ষকরাই ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

এ বিষয়ে নজরুল ইসলাম মঞ্জুর প্রধান এজেন্ট অ্যাডভোকেট এস এম শফিকুল আলম মনা লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানান মঞ্জু। তিনি বলেন, অভিযোগে বলা হয়েছে, ওইসব শিক্ষক দায়িত্ব পালন করলে নিরপেক্ষতা ভঙ্গ হবে। তারা যা করেছেন, তা নির্বাচনি আচরণবিধির লঙ্ঘন।
এ বিষয়ে জানতে চাইলে খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুস আলী জানান, তিনি বিএনপি প্রার্থীর এজেন্টের দেওয়া অভিযোগপত্র পেয়েছেন। তদন্ত করে এ বিষয়ে ব্যাস্থা নেওয়া হবে।

এর বাইরে সরকারি দপ্তরে কর্মরত প্রকৌশলী ও কর্মকর্তাদের নিয়ে আওয়ামী লীগ প্রার্থী নির্বাচনি সভার আয়োজন করেছেন বলেও অভিযোগ করছে বিএনপি। এ ছাড়া খুলনা জেলা বিএনপির প্রথম যুগ্ম সম্পাদক ও কেসিসি নির্বাচনে মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জুর নির্বাচন উপকরণ বিভিন্ন কেন্দ্রে সরবরাহ সংক্রান্ত কমিটির দায়িত্ব পালনরত আবু হোসেন বাবুর বাড়িতে রূপসা থানা পুলিশ অভিযানের নামে তাণ্ডবের প্রতিবাদও জানিয়েছে দলটি।

বিজ্ঞাপন

এবার খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পাঁচ জন, ৩১টি ওয়ার্ডে সংরক্ষিত ১০টি কাউন্সিলর পদে ৩৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সারাবাংলা/টিআর/এমএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন