বিজ্ঞাপন

ষড়যন্ত্র হলে রাজপথেই সমুচিত জবাব— বিএনপিকে আওয়ামী লীগ

January 11, 2023 | 10:44 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি নেতৃত্বাধীন জোট সমমনাদের সরকারবিরোধী কর্মসূচি-আন্দোলনের বিরুদ্ধে সমুচিত জবাব দিয়ে আগামী নির্বাচনেও নৌকার বিজয় নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করেছে আওয়ামী লীগ। সেইসঙ্গে বিএনপিকে অহেতুক হুমকি-ধামকি না দিয়ে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন দলটির নেতারা। এছাড়া কর্মসূচির নামে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র হলে রাজপথেই কঠোরভাবে দমনের বার্তা দিলেন টানা তৃতীয় মেয়াদে সরকার থাকা দলটির নীতি নির্ধারকরা।

বিজ্ঞাপন

বুধবার (১১ জানুয়ারি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভায় এমন বার্তা দেন তারা। বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয় ও মিরপুর-১ নম্বরের কর্মসূচিসহ সহযোগী সংগঠনের সমাবেশ থেকে এমন বার্তা আসে।

বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়ার স্থায়ী জামিনসহ ১০ দফা দাবিতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের গণঅবস্থান কর্মসূচি পালন করে বিএনপি। তার জবাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের আলোচনা সভার কর্মসূচির মাধ্যমে রাজপথে সতর্ক অবস্থানে থাকার কৌশল নেয় ক্ষমতাসীনরা।

বিকেলে মিরপুর-১ নম্বরের ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘ফখরুল সাহেব মিথ্যা কথা বলেন। তিনি বলেন, ময়মনসিংহে তাদের ওপর আক্রমণ হয়েছে। ফরিদপুরে আক্রমণ হয়েছে। খবর নিয়ে দেখলাম তার ইনফরমেন ভুয়া। ফরিদপুরে বিএনপির সমাবেশ থেকে উল্টা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেছে কর্মীরা। ময়মনসিংহেও খবর নিয়েছি। সমাবেশস্থলে কিছুই হয়নি। তাদের দুটো বাসে পথে কে বা কারা দুয়েকটি ঢিল ছুঁড়েছে। বাসও ঠিক আছে, ভেতরে বিএনপিও ঠিক আছে।’ এজন্য বিএনপিকে ভুয়া ও বাংলাদেশ নালিশ পার্টি অভিহিত করেন এবং খেলা হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

বিএনপিকে তত্ত্বাবধায়ক সরকারের ভুত মাথা থেকে নামানোর আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘একটা মৃত ইস্যুকে জীবন্ত করবেন। অসাংবিধানিক অস্বাভাবিক তত্ত্বাবধায়ক সরকার আমরা চাই না। বাংলার জনগণ চায় না। বিএনপিকে এখন তত্ত্বাবধায়কের ভূত মাথা থেকে নামাতে হবে। নির্বাচন হবে। পৃথিবীর অন্যান্য দেশে যেভাবে নির্বাচন হয়, এখানেও ইলেকশন কমিশনের অধীনে নির্বাচন হবে। সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে। শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকবেন। সরকার কোনো প্রকার হস্তক্ষেপ নির্বাচনে করবে না।’

এদিকে, ব্যর্থতার দায়ে বিএনপির শীর্ষ নেতাদের কান ধরে উঠ-বস করে জাতির কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। ফার্মগেটে ঢাকা মহানগর উত্তর যুবলীগ আয়োজিত কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘মির্জা ফখরুলসহ বিএনপি উচ্চ পর্যায়ের নেতারা সরকার পতনের ডাক দিয়ে তাদের নেতাকর্মীদের বার বার বিভ্রান্ত করছে। সরকার পতন এত সহজ না। কারণ এই সরকার জনগণের সরকার। মির্জা ফখরুলসহ বিএনপি নেতারা যদি সরকার পতন করতে না পারে তাহলে পল্টন কার্যালয়ের সামনে তাদের কান ধরে উঠ-বস করে জাতির কাছে ক্ষমা চাইতে হবে।’

বঙ্গবন্ধু এভিনিউয়ে মহানগর দক্ষিণের সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, ‘বিশ্ববাসী অবাক বিস্ময়ে থাকিয়ে থাকে। বাংলাদেশ বদলে গেছে উন্নয়নে। বদলে গেছে সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে। বদলে গেছে মানুষের মুখে হাসিতে। আর এই বদল করে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তিনি বাংলাদেশ উন্নত দেশের কাতারে নিয়ে যেতে চান। স্মার্ট বাংলাদেশ গড়তে চান। আরেক দল মানুষ গণবস্থানের নামে এই অগ্রযাত্রাকে ধ্বংস করতে চায়। আবার আগের নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করতে চায়। আমরা তাদের বলতে চাই, বঙ্গবন্ধুর বাংলাদেশে পাকিস্তানের দোসরদের জায়গা হবে না। আমরা তাদের প্রতিহত করে শেখ হাসিনার উন্নয়ন যাত্রাকে অব্যাহত রাখব।’

বিজ্ঞাপন

বিএনপির উদ্দেশে সভাপতিমণ্ডলীর আরেক সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীর বিক্রম বলেন, ‘ষড়যন্ত্র শুরু হয়েছে। যারা বাংলাদেশের অগ্রযাত্রা নিয়ে ষড়যন্ত্র করবেন রাজপথে তাদের দাঁতভাঙ্গা জবাব দেওয়া হবে। দেশে ও আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র শুরু হয়েছে। ষড়যন্ত্রকে মোকাবিলা করেই আগামী নির্বাচনে শেখ হাসিনাকে পঞ্চম বারের মতো প্রধানমন্ত্রী করতে হবে।’

ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবু আহমেদ মান্নাফীর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ডা. দীপু মনি, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক সৈয়দ আবদুল আউয়াল শামীম, কেন্দ্রীয় সদস্য সানজিদা খানম, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, মহিলা লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু প্রমুখ।

অপরদিকে, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমানের সভাপতিত্বে মিরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সাধারণ সম্পাদক এসএম মান্নান কচিসহ অনেকে বক্তব্য দেন। ফার্মগেটে যুবলীগের কর্মসূচিতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল প্রমুখ বক্তৃতা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন