বিজ্ঞাপন

আখেরি মোনাজাতে লাখো মুসল্লি, আমিন ধ্বনিতে মুখরিত তুরাগ তীর

January 15, 2023 | 10:35 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাতে তুরাগ তীরে অংশ নিলো লাখো ধর্মপ্রাণ মুসল্লি। এদিকে আখেরি মোনাজাতে অংশ নিতে সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে তুরাগ তীরে জড়ো হয় মুসল্লিরা।

বিজ্ঞাপন

রোববার (১৫ জানুয়ারি) ৫৬তম বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত সকাল ৯টা ৫৭ মিনিটে শুরু হয়ে শেষ হয় সকাল ১০টা ২০ মিনিটে। আখেরি মোনাজাত পরিচালনা করেন তাবলিগ জামাতের কাকরাইলের শুরা সদস্য হাফেজ মাওলানা মুহাম্মদ জুবায়ের।

ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ২০ জানুয়ারি আর শেষ হবে ২৩ জানুয়ারি।

আখেরি মোনাজাতে, দেশ-জাতি এবং আত্মশুদ্ধি, নিজ নিজ গুনাহ মাফ, সব বালা-মুসিবত থেকে হেফাজত ও রহমত প্রার্থনা এবং আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় লাখো মুসুল্লিরা আকুতি জানান। মোনাজাতের আগে চলে পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান।

বিজ্ঞাপন

এর আগে অনুষ্ঠিত হয় হেদায়তি বয়ান। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লিদের উপস্থিতিতে এবাদত, বন্দেগী, জিকির, আসকার আর আল্লাহু আকবর ধ্বনিতে উত্তাল টঙ্গীর তুরাগ পাড়ের বিশ্ব ইজতেমা ময়দান।

ইজতেমা ময়দানে বিশাল চট দিয়ে নির্মিত প্যান্ডেলের নিচে খিত্তায় ভোর থেকেই অবস্থান নিতে থাকেন মুসল্লিরা। যারা খিত্তায়প্যান্ডেলের নিচে জায়গা পাননি তারা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও কামারপাড়া সড়কের দুই পাশের ফুটপাতে কিংবা খোলা জায়গায়অবস্থান নেন। ইজতেমা ময়দান এলাকায় বহুতল ভবনের ছাদে পাটি-চট দিয়ে বিছানা পেতে বয়ান শুনেছেন অনেকে।

জানা যায়, এবার ইজতেমার মাঠকে ৯১টি খিত্তায় ভাগ করা হয়। বিভিন্ন জেলার মুসল্লিরা তাদের নিজ নিজ জেলার খিত্তায় অবস্থাননেন। ১৬০ একর খোলা ময়দানে বাঁশের খুঁটির ওপর পাটের চট দিয়ে টানানো হয় বিশাল প্যান্ডেল। বিদেশি মেহমানদের জন্য আলাদাআবাসস্থল রাখা হয়। ইজতেমা ময়দানে রোববার পর্যন্ত ৬৫ দেশের প্রায় সাড়ে পাঁচ হাজার বিদেশি মুসল্লি অংশ নিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন