বিজ্ঞাপন

শব্দ দূষণ: ক্ষতিগ্রস্ত পুলিশ-রিকশাচালকদের তালিকা চাইলেন হাইকোর্ট

January 16, 2023 | 11:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা, রাজশাহী, সিলেট ও কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় শব্দ দূষণে শ্রবণশক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে এমন ট্রাফিক পুলিশ ও নিবন্ধিত রিকশাচালকদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা, রাজশাহী, সিলেট ও কুমিল্লার পুলিশ কমিশনার, মেয়রদের আগামী চার মাসের মধ্যে এ বিষয়ে হলফনামা আকারে তালিকা দাখিল করতে বলেছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (১৬ জানুয়ারি) এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

রুলে শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০০৬ এর বিধি ৭ ও ৮ অনুসারে শব্দ দূষণ নিয়ন্ত্রণে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, শব্দ দূষণ নিয়ন্ত্রণে কেন নির্দেশ দেওয়া হবে না এবং দূষণে ক্ষতিগ্রস্ত ট্রাফিক পুলিশ ও রিকশাচালকদের ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজিপি, ঢাকা, রাজশাহী, সিলেট ও কুমিল্লা সিটি করপোরেশন মেয়র, পুলিশ কমিশনারসহ সংশ্লিস্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আওলাদ হোসেন। পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, দেশে শব্দদূষণ নিয়ন্ত্রণে আইন আছে। সে আইন অনুযায়ী রাস্তাঘাটে শব্দদূষণ নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষও আছে। কিন্তু ব্যবস্থা না নেওয়ায় অনেক রিকশাচালক, ট্রাফিকপুলিশ শ্রবণশক্তি হারিয়েছেন, ক্ষতিগ্রস্ত হয়েছেন বা বিভিন্ন সমস্যায় ভুগছেন। বিষয়টি নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে জনস্বার্থে রিট করা হয়েছিল। আদালত শুনানি নিয়ে সংশ্লিষ্টদের কাছে ক্ষতিগ্রস্তদের তালিকা চেয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে গত সপ্তাহে জনস্বার্থে এই রিট আবেদনটি করা হয়। রিটে ‘রাজপথে শব্দদূষণ/ কানের সমস্যায় বেশি ভুগছে রিকশাচালক ও ট্রাফিক পুলিশ’ শিরোনামে গত বছর ৯ নভেম্বর একটি দৈনিকে প্রকাশিত প্রতিবেদনটি যুক্ত করা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, পেশাজীবীদের মধ্যে কানের সমস্যায় সবচেয়ে বেশি ভুগছেন রিকশাচালকরা। তাদের মধ্যে ৪১ দশমিক ৯ শতাংশের এ সমস্যা রয়েছে। এর পরেই রয়েছেন ট্রাফিক পুলিশের সদস্যরা। দেশের প্রায় ৩০ দশমিক ৭ শতাংশ ট্রাফিক পুলিশের বিভিন্ন মাত্রায় কানের সমস্যা রয়েছে। পাঁচ সিটি করপোরেশনের মধ্যে সবচেয়ে বেশি কানের সমস্যায় ভুগছে কুমিল্লার মানুষ।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসের এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল হেলথ বিভাগের সহকারী অধ্যাপক সাইকা নিজামের গবেষণা প্রতিবেদন গত বছরের ৮ নভেম্বর প্রকাশিত হয়েছে। বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সেসে আয়োজিত ‘বাংলাদেশের রাজপথে শব্দদূষণ এবং শব্দদূষণের কারণে রাজপথে কর্মরত পেশাজীবীদের শ্রবণ সমস্যা’ শীর্ষক অনুষ্ঠানে গবেষণাপত্রটি প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

গবেষণায় পাঁচটি সিটি করপোরেশনে (ঢাকা দক্ষিণ ও উত্তর, রাজশাহী, কুমিল্লা এবং সিলেট) শব্দদূষণের মাত্রা পরিমাপ করা হয়েছে। এসব এলাকায় রাজপথে কর্মরত ৬৪৭ জন পেশাজীবীর (ট্রাফিক পুলিশ ও সার্জেন্ট, বাসচালক ও হেলপার, পিকআপচালক, সিএনজিচালক, লেগুনাচালক, দোকানদার, মোটরবাইকচালক, রিকশাচালক এবং সেডান/এসইউভি চালক) শ্রবণশক্তি পরিমাপ করা হয়।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন