বিজ্ঞাপন

পাকিস্তানের প্রস্তাব রাখলো না অস্ট্রেলিয়া

May 3, 2018 | 3:35 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

পাকিস্তানে সিরিজ খেলতে কোনো ক্রিকেটারকে পাঠাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তানের মাটিতে তিনটি টেস্ট আর একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল অজিদের। পাকিস্তানের দ্বিতীয় হোম ভেন্যু আরব আমিরাতে পরের বছর হতে পারে সিরিজটি।

অবশ্য দীর্ঘ প্রতিক্ষার অবসান হয়েছে, পাকিস্তানে ফিরেছে আন্তর্জাতিক ম্যাচ। বিশ্ব একাদশের বিপক্ষে স্বাগতিক হিসেবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে পাকিস্তান। এরপর শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজও সেখানে খেলে এসেছে। পাকিস্তান চাচ্ছে চলতি বছরে টেস্ট খেলুড়ে পূর্ণ সদস্যের কোনো দল সেখানে সফর করুক। তাই অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডকে সিরিজ খেলার প্রস্তাব দিয়েছিল।

কিন্তু, পাকিস্তানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত না হওয়ায় তাদের পরিকল্পনায় জল ঢেলে দিল অস্ট্রেলিয়া। ক্রিকেট অস্ট্রেলিয়া সাফ জানিয়ে দিয়েছে, বর্তমানে তো নয়ই, নিকট ভবিষ্যতেও পাকিস্তান সফরের কোনো পরিকল্পনা নেই তাদের। গত এক দশকে পাকিস্তানের হোম সিরিজে অস্ট্রেলিয়া খেলেছে ঠিকই, কিন্তা সেটা সংযুক্ত আরব আমিরাতে।

বিজ্ঞাপন

ক্রিকেট অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র জানিয়েছেন, ‘সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তান-অস্ট্রেলিয়ার সিরিজ আছে। কিন্তু সেটা পাকিস্তানে হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। অনেক ধাপে এ প্রক্রিয়া এগুবে। নিকট ভবিষ্যতে পাকিস্তানে আমাদের খেলার কোনো পরিকল্পনা আছে বলে দেখছি না। কারণ, আমাদের কাছে অস্ট্রেলিয়ান ক্রিকেটার-কোচিং স্টাফদের নিরাপত্তাই সর্ব প্রথম প্রাধান্য পাবে। আমরা পাকিস্তানে ক্রিকেট ফেরানোর পক্ষপাতী, তবে সেটা নিরাপদ স্থান হতে হবে।’

এদিকে, আইসিসি পূর্ণ সদস্যের দলগুলোকেই পাকিস্তান সফর করাতে পাঠাবে বলে জানিয়েছে। যার জন্য তিন বছরের নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে তারা। আন্তর্জাতিক দলগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তা পরামর্শক রেগ ডিকাসন ও নিখোলস স্টেইনকে ১.১ মিলিয়ন মার্কিন ডলার দেবে আইসিসি।

পাকিস্তানে ১৯৯৮ সালের পর থেকে খেলেনি অস্ট্রেলিয়া। সেবার তিন টেস্টের সিরিজ ১-০ তে জিতেছিল সফরকারীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন