বিজ্ঞাপন

চলতি অর্থবছরে এখন পর্যন্ত আইএমএফ’র ঋণ পাওয়া যায়নি: অর্থমন্ত্রী

January 24, 2023 | 6:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরে এখন পর্যন্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে কোনো ঋণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। তিনি জানান, একটি ঋণের বিষয়ে আইএমএফ-এর সঙ্গে আলোচনা চলছে। তবে বিশ্বব্যাংক থেকে ২০২২-২৩ অর্থবছরে ঋণ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে টেবিলে উত্থাপিত বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এসব তথ্য জানান। এসময় স্পিকার ড. শিরিন শারমীন সভাপতিত্ব করছিলেন।

মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক থেকে স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়নাধীন ‘বাংলাদেশ লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রিসপন্স অ্যান্ড রিকভারি প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ পাওয়া গেছে। ঋণটি পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য। সুদের হার ১.২৫ শতাংশ। সার্ভিস চার্জ ০.৭৫ শতাংশ। অনুত্তোলিত অর্থের উপর সর্বোচ্চ কমিটমেন্ট চার্জ ০.৫০ শতাংশ (এই অর্থবছরে বিশ্বব্যাংক কমিটমেন্ট চার্জ মওকুফ করেছে)।

বিজ্ঞাপন

অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে জাপান সরকার ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত ৯২১.৬১ মিলিয়ন মার্কিন ডলার ছাড় করেছে।

সারাবাংলা/এএইচএইচ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন