বিজ্ঞাপন

রোহিঙ্গা সংকটে পথ খুঁজতে আসছেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী

May 3, 2018 | 6:31 pm

।। এম এ কে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড চারদিনের সফরে বৃহস্পতিবার বাংলাদেশে আসছেন। সফরে তার সঙ্গে মিয়ানমার বিষয়ক কানাডার প্রধানমন্ত্রীর বিশেষ দূত বব রায়ে এবং ওআইসি বিষয়ক কানাডার বিশেষ দূত মাসুদ হুসেইনও থাকবেন বলে জানিয়েছে কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বৃহস্পতিবার (০৩ মে) সকালে জানান, আগামী ৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠিতব্য ওআইসির সম্মেলনে যোগ দেবেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড।

সম্মেলনে রোহিঙ্গা সংকট নিয়ে একটি বিশেষ অধিবেশনে কথা বলবেন তিনি। ওই অধিবেশনের উদ্দেশ্য হচ্ছে, রোহিঙ্গা সমাধানের পথ বের করা। পাশাপাশি কক্সবাজারের রোহিঙ্গা শিবিরও পরিদর্শন করবেন তিনি।

বিজ্ঞাপন

কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড এক বার্তায় বলেন, ‘ওআইসির কার্যক্রম এবং এই সংস্থার সঙ্গে জড়িত দেশগুলো ও মানুষদের মূল্যায়ন করে থাকে কানাডা। রোহিঙ্গা সংকট কীভাবে সমাধান করা যায় তা আমরা ওআইসির প্লাটফর্মে আলোচনা করবো।’

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গা সংকট সমাধানে এরই মধ্যে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাচ্ছে কানাডা। আমরা চাই, রাখাইনের নৃশংসতার সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে, যাতে সুবিচার নিশ্চিত হয়। এতে মিয়ানমারে শান্তি বিরাজ করে।’

ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বক্তব্য রাখবেন। রোহিঙ্গা সংকট, অর্থনৈতিক সহযোগিতা, ইসলামোফোবিয়া, মানবিক সকংট এবং সংঘর্ষ নিয়ে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বক্তব্য রাখবেন বলে জানিয়েছে, কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

এ ছাড়া সফরে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড বাংলাদেশ সরকারের একাধিক শীর্ষস্থানীয় নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠক করবেন।

ওআইসির ৪৫তম পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন আগামী ৫ ও ৬ মে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলনের উদ্বোধন করবেন।

ওআইসি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বৈশ্বিক সংস্থা। যেখানে এশিয়া, আফ্রিকা, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের ৫৭টি রাষ্ট্র রয়েছে।

গত ২০১৭ সালে রোহিঙ্গা সংকটের পর থেকে এখন পর্যন্ত মানবিক সহায়তা হিসেবে কানাডা সরকার ৪৫ দশমিক ৯ মিলিয়নেরও বেশি ডলার আর্থিক সহায়তা দিয়েছে।

বিজ্ঞাপন

গত বছররে আগস্ট থেকে রাখাইনে রোহঙ্গিা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের জান্তা বাহিনীর নির্যাতন শুরু হলে সীমান্ত দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবশে করতে থাকে। মানবিক কারনে বাংলাদশ রোহিঙ্গাদের আশ্রয় দেয়।

সবশেষ তথ্য অনুযায়ী, ১১ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বর্তমানে কক্সবাজারসহ দেশের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন