বিজ্ঞাপন

কেটে ফেলা পাহাড়ে গিয়ে কাউন্সিলরের ‘বাধার মুখে’ রিজওয়ানা হাসান

January 26, 2023 | 7:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে পাহাড় কাটা ও ছড়াখাল দখল পরিদর্শনে যাওয়া বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসানের গাড়িতে আক্রমণ ও বাধার অভিযোগে পাওয়া গেছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর জহুরুল আলম জসীম এতে নেতৃত্ব দেন বলে অভিযোগ করা হলেও তিনি বিষয়টি অস্বীকার করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) দুপুরে নগরীর আকবর শাহ থানার উত্তর পাহাড়তলীর সুপারি বাগান এলাকায় এ ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন বেলা’র কর্মসূচি প্রধান ফিরোজুল ইসলাম।

জানা গেছে, উত্তর পাহাড়তলীর সুপারিবাগান এলাকায় পাহাড় কাটা ও কালির ছড়াখাল দখল করে ভরাট ও স্থাপনা নির্মাণের অভিযোগ পেয়ে পরিদর্শনে যান সৈয়দা রিজওয়ানা হাসানের নেতৃত্বে একটি টিম। বেলা’র চট্টগ্রামের সমন্বয়কারী মনিরা পারভিন, কর্মসূচি প্রধান ফিরোজুল ইসলাম, মাঠ কর্মকর্তা ফারমিন এলাহী, নেটওয়ার্ক মেম্বার আলীউর রহমান এবং চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সিনিয়র সহ সভাপতি কাজী আবুল মনসুরসহ কয়েকজন সাংবাদিক।

ফিরোজুল ইসলামের অভিযোগ, পরিদর্শনের সময় কাউন্সিলর জহুরুল আলম জসীমের নেতৃত্বে হৃদয়, আবু নোমান, সাইফুদ্দিন ভুঁইয়া, আনিস চৌধুরী রাজন, শাকিল, সাঈদসহ আরও কয়েকজন গিয়ে বেলা’র টিমের সদস্য ও সাংবাদিকদের হুমকি-ধমকি দেন। কাউন্সিলর আলীউর রহমানের মোবাইলে ফোন করে রিজওয়ানা হাসানের সঙ্গে কথা বলার জন্য চাপ দেন।

বিজ্ঞাপন

এরপর তাদের বহনকারী গাড়ি আকবর শাহ এলাকায় সিটি করপোরেশনের লেকসিটি আবাসিক এলাকার প্রধান ফটকে আটকে দেয় জসীমের সহযোগীরা। এ সময় ধারালো অস্ত্রের ভয় দেখিয়ে গাড়ি লেকসিটি আবাসিকের কার্যালয়ে নিয়ে আটকে রাখে।

খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গেলে চালক গাড়িটি নিয়ে বায়েজিদ-ফৌজদারহাট লিংক রোডে যান। সেখানে রিজওয়ানা হাসানসহ অন্যরা আগে থেকে গাড়ির অপেক্ষায় ছিলেন। তারা গাড়িতে ওঠার সময় কয়েকজন গিয়ে কাউন্সিলর জসীমের সঙ্গে দেখা করে যাওয়ার জন্য চাপ দেন। কিন্তু গাড়ি এগিয়ে যেতে থাকলে তারা ইট ছোঁড়েন বলে অভিযোগ করেন ফিরোজুল ইসলাম।

এ ঘটনায় সৈয়দা রিজওয়ানা হাসান আকবর শাহ থানায় লিখিত অভিযোগ দাখিল করেছেন বলে জানা গেছে। জানতে চাইলে আকবর শাহ থানার অফিসার ইনচার্জ (ওসি) ওয়ালী উদ্দিন আকবর সারাবাংলাকে বলেন, ‘লিখিত অভিযোগ পেলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, লেকসিটি আবাসিক এলাকায় পাহাড় কাটার অভিযোগে গত বছরের ১০ অক্টোবর কাউন্সিলর জহুরুল আলম জসিম ও তার স্ত্রীসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে পরিবেশ অধিদফতর।

জহুরুল আলম জসিম (৫৩) নগরীর উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন