বিজ্ঞাপন

বিশ্বকাপের আগেই ৫ দল পাচ্ছে ১ কোটি ডলার

May 3, 2018 | 7:03 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে সর্বোচ্চ অংশগ্রহনকারী পাঁচটি দেশকে ১ কোটি মার্কিন ডলার দিচ্ছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। আসর শুরুর আগেই মিশর, মরক্কো, নাইজেরিয়া, সেনেগাল এবং তিউনিশিয়া, এই পাঁচ দলের মধ্যে ২০ লাখ মার্কিন ডলার করে দিচ্ছে সংস্থাটি।

কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) জানিয়েছে, ফিফার দেয়া এই অর্থ বিশ্বকাপে সর্বোচ্চ অংশগ্রহণকারী দলগুলোর প্রস্তুতিতে ভূমিকা রাখবে।

বিশ্বকাপ আসরের আগেই এই অর্থ দেশগুলোর ফুটবল উন্নয়নে ভালো ভূমিকা রাখবে বলে মনে করেন নাইজেরিয়া ফুটবল ফেডারেশন (এনএফএফ) মুখপাত্র আডেমোলা ওলাজিরে, ‘অতীতে এনএফএফ নিয়ে আমরা নানা সমস্যার সম্মুখীন হয়েছি। দলগুলোর জন্য দেয়া এই অর্থ ভালো ভুমিকাই রাখবে।

বিজ্ঞাপন

এর আগে ২০১৪ সালে ব্রাজিলে বিশ্বকাপে বোনাস ফি নিয়ে বিতর্কের সৃষ্টি করেছিল ঘানা ও ক্যামেরুনের খেলোয়াড়রা। রাশিয়া বিশ্বকাপের আগে তাই বোনাস বিষয়ে পরিকল্পনা সেরে নিয়েছে ফিফা।

কনফেডারশন অব আফ্রিকার (সিএএফ) সভাপতি আহমেদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘বোনাস নিয়ে খেলোয়াড়দের এখন আর চিন্তা থাকছে না। ফিফার দেয়া এই বরাদ্দ অর্থ দিয়ে দেশগুলো তাদের প্রস্তুতি নিতে পারবে। খেলোয়াড়রাও এই অর্থের সুবিধা ভোগ করবে।’

জুন-জুলাইয়ে রাশিয়া বিশ্বকাপে অংশ নিচ্ছে ৩২টি দেশ। প্রস্তুতি হিসেবে ফিফার কাছ থেকে সবকটি দল ১৫ লাখ মার্কিন ডলার করে পাবে। আর টুর্নামেন্ট শেষে পুরষ্কার হিসেবে পাবে সর্বনিম্ন ৮০ লাখ ডলার।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এসএন/এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন