বিজ্ঞাপন

‘কেএনএফ’ আতঙ্কে গ্রাম ছেড়ে পালাচ্ছেন দুর্গম রুমার বাসিন্দারা

January 29, 2023 | 10:58 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আতঙ্কে গ্রাম ছেড়ে পালাচ্ছেন রুমার দুর্গম বিভিন্ন পাড়ার বাসিন্দারা।

বিজ্ঞাপন

গতকাল শনিবার (২৮ জানুয়ারি) রাতে পাইন্দু ইউনিয়নে মুয়ালপি পাড়া থেকে ৪০ জন বাসিন্দা পালিয়ে রুমা উপজেলা সদরে চলে আসেন। পরে উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহায়তায় তাদের মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কার্যালয়ে আশ্রয় দেওয়া হয়।

পুলিশ জানিয়েছে,‌ গত বছ‌রের ১৭ অক্টোবর থেকে পাহাড়ে যৌথ বাহিনীর চলমান অভিযানের কারণে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট্রের সদস্যরা ছত্রভঙ্গ হয়ে রুমা উপজেলার সীমান্তবর্তী দুর্গম বিভিন্ন পাড়ায় অবস্থান করছেন। সেখা‌নে সম্প্রতি গোলাগু‌লির ঘটনাও ঘ‌টে‌ছে। তাদের অবস্থানের কারণে বিভিন্ন পাড়ার বাসিন্দারা ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চ‌লে আসছেন।

শনিবার রা‌তে মুয়ালপি পাড়া থেকে শিশু ও নারীসহ ৪০ জন বাসিন্দা গ্রাম ছেড়ে রুমা সদরে এসে আশ্রয় নিয়েছেন। তাদের জনপ্রতিনিধি ও প্রশাসনের সহায়তায় খাবার সরবরাহ করা হচ্ছে।

বিজ্ঞাপন

পাইন্দু ইউনিয়নের চেয়ারম্যান উহ্লামং বলেন, ‘সন্ত্রাসীদের গোলাগুলির কারণে পাড়ার মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে। আরও অনেকে পালিয়ে আত্মীয়-স্বজনের বাসায় আশ্রয় নিয়েছে। পাড়ায় এখন মানুষজন নেই।’

রুমা থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন বলেন, ‘পাহাড়ি সন্ত্রাসী গ্রুপ কেএনএফের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর গোলাগুলির ঘটনা ঘটছে। এতে আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে ৪০ জন বাসিন্দা পালিয়ে এসেছেন। তারা বর্তমা‌নে রুমা সদরে আশ্রয় নিয়েছেন।’

রুমা উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন শিবলী বলেন, ‘কেএনএফ ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে গোলাগুলির ঘটনা ঘটেছে। এ ঘটনার পর থেকে আতঙ্কিত হয়ে পাইন্দু ইউনিয়নের মুয়ালপি পাড়ার নারী-শিশু-বৃদ্ধসহ ৪০জন লোক ঘরবাড়ি ছেড়ে রুমা সদরে চলে এসেছেন। তাদের রুমা সদরের মারমা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কার্যালয়ে রাখা হয়েছে।’ প্রশাসন ও জনপ্রতিনিধিদের সহযোগিতায় তাদের খাবার সরবরাহ করা হচ্ছে বলেও জানান তি‌নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন