বিজ্ঞাপন

বাংলা ছবিই ভালো চলবে, হিন্দি না: সোহান

January 31, 2023 | 8:45 pm

আহমেদ জামান শিমুল

সিনেমা হলগুলোতে হিন্দি ছবি চালানোর জোর দাবি জানিয়ে আসছেন হল মালিকরা। সে ধারাবাহিকতায় অনন্য মামুন দেশে ‘পাঠান’ ছবিটি মুক্তির তোড়জোড় চালাচ্ছেন। তবে পুরো বিষয়টি নিয়ে চিন্তিত নন পরিচালকদের নেতা সোহানুর রহমান সোহান।

বিজ্ঞাপন

‘কেয়ামত থেকে কেয়ামত’খ্যাত এ নির্মাতা ২০১৭ সালে হিন্দি ছবির আমদানির বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। তবে বর্তমানে সীমিত পরিসরে আমদানির পক্ষে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ ছবিতে দেখতে গিয়ে সারাবাংলার মুখোমুখি হন। সেখানে কথা বলেন দেশের চলচ্চিত্রের এ হট ইস্যু নিয়ে।

সোহান মনে করেন, হিন্দি এ দেশের সিনেমা হলে মুক্তি পেলে সাময়িকভাবে কিছু ধাক্কা খাবে ঢালিউড ইন্ডাস্ট্রি। তবে দীর্ঘ মেয়াদে কোনো প্রভাব ফেলতে পারবে না। তিনি বলেন, ‘যে কোন জিনিস যখন নতুন আসে মানুষের তখন অনেক আগ্রহ থাকে। কিন্তু এক সময়ে তার প্রতি আগ্রহ কমে যায়। হিন্দি ছবির ক্ষেত্রেও তা ঘটবে। দিনশেষে বাংলা ছবিই ভালো চলবে, হিন্দি ছবি চলবে না। আর পাঠান এখন আসার কোনো সম্ভাবনা তৈরি হয়নি। একজন প্রযোজক যদিও এ বিষয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে সাফটা চুক্তির আওতায় সেটা আনার। তবে মনে হয় অনুমতি পাবে না।’

স্টারসহ অন্যান্য মাল্টিপ্লেক্সগুলো দেশিয় সিনেমার প্রতি অনীহা দেখায়। দেশিয় ছবিগুলোর ক্ষেত্রে ছোট কিংবা বাজে স্ক্রিনের হল দিচ্ছে। এ বৈষম্যগুলোও থাকবে না বলে জানালেন সোহান। তিনি বলেন, আমরা সরকারের সঙ্গে এ বিষয়ে কাজ করছি। সবকিছু একটা নীতিমালার মধ্যে নিয়ে আসার চেষ্টা করছি। তখন তারা দেশি ছবিকে ভালো শো দিতে বাধ্য হবে।

বিজ্ঞাপন

এদিকে খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ ছবিটি নিয়ে সোহান বলেন, অনেক সুন্দর গ্রাম দেখানো হয়েছে এতে। এক সময় আমরা গ্রাম দেখানোর জন্য সাভার কিংবা পূবাইল যেতাম। যেগুলো আসলে এখন আর গ্রাম নেই। এ ছবিতে সবাই খুবই ন্যাচারাল অভিনয় করেছেন। একটা গরুরের বাছুরের প্রতি যে ভালোবাসা দেখানো হয়েছে তা অসাধারণ।

সারাবাংলা/এজেডএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন