বিজ্ঞাপন

‘ভুল তথ্যের ভিত্তিতে র‌্যাবের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞা’

January 31, 2023 | 9:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচণায় পড়ে র‌্যাবের বিরুদ্ধে আমিরেকা নিষেধাজ্ঞা দিয়েছে বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেছেন, ২০২১ সালের ১০ ডিসেম্বর ভ্রান্ত ও ভুল তথ্যের ভিত্তিতে প্ররোচণায় পড়ে বাংলাদেশের অন্যতম সফল আইন-শৃঙ্খলা বাহিনী র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল আমেরিকা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩১ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

র‌্যাবের নিষেধাজ্ঞার ইস্যুসহ বিভিন্ন বিষয়ে গত এক বছরে উচ্চ পর্যায়ে অন্তত ১৫ থেকে ২০টি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে বলে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। করোনার কারণে ২০২১ সালের ডিসেম্বরের আগে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় সরাসরি সফর হয়নি বলেও জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘২০২১ সালের ডিসেম্বরের পর আমরা যোগাযোগ করেছি। তারা ভেবেছিল পরবর্তী ডিসেম্বরের (২০২২) মধ্যে আরেকটা নিষেধাজ্ঞা তারা (বিএনপি) আদায় করতে পারবে। আমরাতো আওয়ামী লীগ, জনগণের কাছে থাকি। আমরা জানি আমাদের শক্তি কোথায়। সেইসঙ্গে আমরা আমাদের সীমাবদ্ধতাও জানি। আমরা শুধু মার্কিন প্রশাসন নয়, এ বিষয়গুলো নিয়ে যার যার আগ্রহ রয়েছে ওইসব জায়গা তারা যেন কোন বাধা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে কাজ করেছি। আমরা আমাদের গঠনমূলক কার্যক্রমের মাধ্যমে তাদের বোঝাতে সক্ষম হয়েছি। বিএনপির সেই পরিকল্পনা মাঠে মারা গেছে।’ ১০ ডিসেম্বরের পরে তাদের নেতারা কোথায় লুকাবেন বিএনপি সেই পরিকল্পনা করেছিল বলে দাবি করেন তিনি।

বিজ্ঞাপন

একটি ‍চিঠি দেখিয়ে শাহরিয়ার আলম বলেন, ‘আমি আজ একটি চিঠির কপি নিয়ে এসেছি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী শিনজো আবের কাছে চিঠি লিখেছিলেন ২০২০ সালের ১৮ জানুয়ারি। কাল হয়তো তারা (বিএনপি) সংবাদ সম্মেলন করে বলবে এই চিঠি সত্য নয়।’

ওই চিঠিতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিজেকে বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দলের মহাসচিব বলে উল্লেখ করেছেন বলে দাবি করেন শাহরিয়ার আলম। তিনি বলেন, ‘বিএনপি জাপানের প্রধানমন্ত্রীর কাছে সর্ববৃহৎ রাজনৈতিক দল দাবি করছে। জাপানেরতো চোখ, কান, মাথা আছে। তাদের এখানে একজন প্রতিনিধি আছে। একজন রাষ্ট্রদূত আছে। তারা ভালো মতোই জানে বাংলাদেশে সর্ববৃহৎ ও প্রাচীন রাজনৈতিক দল হচ্ছে আওয়ামী লীগ, বিএনপি নয়।’

তিনি আরও বলেন, ‘সেই চিঠিতে বিএনপি দাবি করেছে, তাদের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নিহত হয়েছে। কিন্তু তিনি যে সামরিক আইন দিয়ে ক্ষমতা দখল করেছিলেন সেটা চিঠিতে উল্লেখ ছিল না। ষড়যন্ত্রের কারণে ২০০৮ সালের নির্বাচনে বিএনপি পরাজিত হয়েছিল বলে চিঠিতে উল্লেখ আছে।’ কিন্তু গণজোয়ারের কারণে ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়েছিল বলে দাবি করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন