বিজ্ঞাপন

ইউক্রেনের জন্য আরেকটি সামরিক প্যাকেজ প্রস্তুত করছে আমেরিকা

February 1, 2023 | 12:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের জন্য আরও দুই বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের সামরিক সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে প্রথমবারের মতো দূরপাল্লার রকেটের পাশাপাশি অন্যান্য ভারী যুদ্ধাস্ত্র অন্তর্ভুক্ত হবে। দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এই সপ্তাহের মধ্যেই এই সহায়তা প্যাকেজ ঘোষণা করা হবে বলে আশা করছেন ওই দুই কর্মকর্তা। তারা জানিয়েছেন, নতুন সামরিক প্যাকেজে থাকবে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম, লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম মিসাইল এবং জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক যুদ্ধাস্ত্র।

রয়টার্সকে এক কর্মকর্তা জানিয়েছেন, প্যাকেজের একটি অংশের আকার হতে পারে ১ দশমিক ৭২৫ বিলিয়ন মার্কিন ডলার, যা ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসট্যান্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) নামের একটি তহবিল থেকে আসবে। এই প্যাকেজের আওতায় মার্কিন প্রেসিডেন্ট দেশের মজুত অস্ত্রের পরিবর্তে সরাসরি শিল্পকারখানা থেকে অস্ত্র সংগ্রহের সুযোগ পেয়ে থাকেন।

রয়টার্সের খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের কাছে ৩০০ কিলোমিটার পাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র চেয়েছিল ইউক্রেন। তবে এই অনুরোধ প্রত্যাখ্যান করেছে ওয়াশিংটন। এর পরিবর্তে ইউক্রেনকে গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) দেবে ওয়াশিংটন, যার পাল্লা দেড়শ কিলোমিটার।

বিজ্ঞাপন

জিএলএসডিবি পেলে রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম হয়ে উঠতে পারে ইউক্রেন। এর ফলে রুশ ভূখণ্ডে অবস্থিত সামরিক ঘাঁটি ও স্থাপনাকে লক্ষ্যবস্তু বানাতে পারবে ইউক্রেন। জিএলএসডিবি জিপিএস-নির্দেশিত সমরাস্ত্র। এটি কিছু ইলেকট্রনিক জ্যামিং সিস্টেমকে ফাঁকি দিতে পারে। এছাড়া এটি সবধরনের আবহাওয়া এবং সাঁজোয়া যানের বিরুদ্ধে ব্যবহারযোগ্য। সুইডেনভিত্তিক একটি কোম্পানি এবং মার্কিন প্রতিষ্ঠান বোয়িং এই অস্ত্র তৈরি করে থাকে।

জিএলএসডিবির ওয়ারহেড হিসেবে ব্যবহৃত হয় জিবিইউ-৩৯ বোমা। এই বোমার রয়েছে ভাঁজ করা ছোট ডানা। এর ফলে বোমাটি ছোঁড়া হলে ১০০ কিলোমিটারের বেশি দূরে যেতে পারে। বোমাটি মাত্র ১ মিটার ব্যাসের ছোট লক্ষ্যবস্তুতেও নির্ভুল আঘাত হানতে পারে।

এছাড়া সামরিক প্যাকেজের আওতায় ইউক্রেনে তিনটি ফিল্ড হাসপাতাল পরিচালনা করার জন্য যথেষ্ট চিকিৎসা সামগ্রী দিচ্ছে আরও একটি মিত্র দেশ।

বিজ্ঞাপন

রয়টার্স ওই প্রতিবেদন সম্পর্কে হোয়াইট হাউসের কোনো মন্তব্য পায়নি বলে জানিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন দ্বারা স্বাক্ষরিত হওয়ার আগে এই সহায়তা প্যাকেজের আকার যে কোনো সময় পরিবর্তন হতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন