বিজ্ঞাপন

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন ভারান

February 2, 2023 | 6:32 pm

স্পোর্টস ডেস্ক

বয়স মাত্র ২৯! ফুটবলারদের ক্যারিয়ারের সর্বোচ্চ শিখরে চড়ার এটাই বয়স ধরা হয়। আর এই বয়সে এসেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন ফ্রান্সের হয়ে বিশ্বকাপজয়ী রাফায়েল ভারান। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডার। সুযোগ ছিল ২০২২ কাতার বিশ্বকাপ জয়েরও তবে আর্জেন্টিনার কাছে শেষ পর্যন্ত হেরে যায় ফ্রান্স।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ইনস্টাগ্রাম থেকে একটি পোস্ট দিয়ে আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দেন রাফায়েল ভারান।

তিনি লেখেন, ‘দীর্ঘ প্রায় এক দশক ধরে আমি ফ্রান্সকে প্রতিনিধিত্ব করেছি। যা আমার কাছে খুবই সম্মানের। আমি যতবারই ফ্রান্সের জার্সি পরে মাঠে নেমেছি ততবই নিজেকে ভাগ্যবান মনে করেছি। যতবারই মাঠে নেমেছি আমি ততবারই আমার সর্বোচ্চটুকু দিয়ে খেলার চেষ্টা করেছি। তবে এই সিদ্ধান্তের কথা আমি কিছুদিন ধরেই ভাবছিলাম যে এটাই সঠিক সময় জাতীয় দল থেকে বিদায় নেওয়ার।’

২০১৩ সালে ফ্রান্স জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় ভারানের। এরপর প্রায় এক দশক ধরে ফ্রান্সের জার্সিতে ৯৩টি ম্যাচ খেলেছেন ভারান। নামের পাশে আছে ৫টি গোলও। আর রাশিয়া বিশ্বকাপ জয়ে দলের হয়ে বড় ভূমিকা রাখেন ভারান। দুর্দান্ত পারফর্ম করে বিশ্বকাপের সেরা দলেও জায়গা করে নিয়েছিলেন ভারান।

বিজ্ঞাপন

তবে ২০২০ ইউরোতে ফ্রান্স দলের হয়ে ভালো পারফর্ম করতে পারেননি। আর ফ্রান্সও বিদায় নেয় শেষ ষোলো থেকে। ভারানে ফ্রান্সের হয়ে ২০১৮ সালের বিশ্বকাপ, এবং ২০২০-২১ সালের উয়েফা ন্যাশনস কাপের ট্রফি জিতেছেন। ২০২২ বিশ্বকাপের রানার্স আপ এবং ২০১৬ ইউরোর রানার্সআপ মেডেলও গলায় পরেছেন তিনি।

রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা ১৮ টি শিরোপা জিতেছেন রিয়ালের হয়েও, বর্তমানে খেলছেন ম্যানচেষ্টার ইউনাইটেডে।

এরপর কাতার বিশ্বকাপের আগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলার সময় ইনজুরিতে পড়েন ভারান। খেলেননি বিশ্বকাপের প্রথম ম্যাচেও। তবে দ্বিতীয় ম্যাচের শুরু থেকেই মাঠে নামেন এই ডিফেন্ডার। এরপর বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত বাকি ৬টি ম্যাচেই শুরুর একাদশে খেলেন ভারান। ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ১১৩ মিনিট পর্যন্ত খেলেন। যদিও টাইব্রেকারে বিশ্বকাপের শিরোপা আর্জেন্টিনার কাছে হারায় ফ্রান্স।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন