বিজ্ঞাপন

কাউন্টিতে সারেকে কবুল কোহলির

May 4, 2018 | 11:55 am

সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকাঃ বহুদিন থেকে ইংল্যান্ডের কাউন্টিতে খেলার ইচ্ছা প্রকাশ করে আসছেন ভারত ক্রিকেট দলের অধিপতি বিরাট কোহলি। শুধু সময়ের অপেক্ষা ছিল। সেটাও ব্যাটে-বলে মিলে গেলো। চলতি বছরের আগামী মাস থেকে শুরু হতে যাওয়া মৌসুমেই কাউন্টিতে অভিষেক হচ্ছে কোহলির।

অভিষেকটা হচ্ছে কাউন্টি দল সারের জার্সি গায়ে চাপিয়ে। ভারতীয় অধিনায়কের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে সারে।

জুনের পুরোটা সময়ই সারের হয়ে খেলবেন কোহলি। ২৯ বছর বয়সি ব্যাটসম্যান এই সময়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে কাপে অন্তত তিনটি করে ম্যাচ খেলবেন।

বিজ্ঞাপন

এই মৌসুমে কাউন্টিতে খেলা ভারতের চতুর্থ টেস্ট ক্রিকেটার হতে যাচ্ছেন কোহলি। আরেক ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ইয়র্কশায়ারে, দুই পেসার ইশান্ত শর্মা ও বরুন অরুণ যথাক্রমে সাসেক্স ও লিস্টারশায়ারে চুক্তিবদ্ধ আছেন।

কাউন্টিতে খেলার সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত কোহলি, ‘কাউন্টি ক্রিকেটে খেলার ইচ্ছাটা আমার দীর্ঘদিনের। অ্যালেক স্টুয়ার্ট ও সারেকে ধন্যবাদ আমাকে সুযোগ দেওয়ার জন্য।’

কোহলিকে পেয়ে রোমাঞ্চিত সারের ডিরেক্টর অ্যালেক স্টুয়ার্টও, ‘ক্রিকেটবিশ্বের সবচেয়ে বড় নামের সঙ্গে জুন মাসের জন্য চুক্তি করতে পেরে আমরা রোমাঞ্চিত। বিরাটের সঙ্গে খেলে ও অনুশীলন করে আমাদের ক্রিকেটাররা উপকৃত হবে এবং তার কাছ থেকে অনেক কিছু শেখার সুযোগ পাবে।’

বিজ্ঞাপন

কাউন্টিতে খেলার কারণে অবশ্য জুনে আফগানিস্তানের অভিষেক টেস্টে ভারতের হয়ে খেলা হচ্ছে না কোহলির। ১৪ জুন বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে শুরু হবে এই টেস্ট।

দেশের মাটিতে তিন ফরম্যাটেই কোহলির ব্যাটিং গড় পঞ্চাশের ওপরে। কিন্তু ইংল্যান্ডের মাটিতে পুরো উল্টো চিত্র। ২০১৪ সালে ভারত সবশেষ যখন ইংল্যান্ড সফর করেছিল, পাঁচ টেস্টে কোহলির গড় ছিল মাত্র ১৩.৪০! সর্বোচ্চ রান ৩৯। এরপর অবশ্য তিনি নিজেকে টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই নম্বর ও ওয়ানডেতে এক নম্বরে নিয়ে গেছেন।

এবার কাউন্টিতে খেলে আগস্টে ইংল্যান্ডে ভারতের টেস্ট সিরিজের আগে প্রস্তুতি নেওয়ার সুযোগ পাচ্ছেন কোহলি। ইংল্যান্ড সফরে ভারতের পাঁচ টেস্টের সিরিজ শুরু হবে ১ আগস্ট। তার আগে জুলাইয়ে দুটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডেও খেলবে ভারতীয়রা।

আগামী ১ জুন ওয়ানডে কাপে কেন্টের বিপক্ষে ম্যাচ দিয়ে সারের জার্সিতে অভিষেক হবে কোহলির। আর ২৫ জুন থেকে শুরু ইয়র্কশায়ারের বিপক্ষে চ্যাম্পিয়নশিপের ম্যাচটি হতে পারে কোহলির শেষ ম্যাচ।

বিজ্ঞাপন

সারে যদি ওয়ানডে কাপের গ্রুপ পর্বের বাধা পেরোতে পারে, তাহলে জুনের মাঝামাঝিতে কোয়ার্টার ফাইনাল ও সম্ভাব্য সেমিফাইনালেও খেলতে পারেন কোহলি। সেক্ষেত্রে তার ম্যাচ খেলার সংখ্যাও বাড়বে।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন