বিজ্ঞাপন

‘অনন্যা সাহিত্য পুরস্কার ১৪২৯’ পেলেন শাহ্‌নাজ মুন্নী

February 4, 2023 | 5:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এবারের অনন্যা সাহিত্য পুরষ্কার পেয়েছেন কবি, সাহিত্যিক ও সাংবাদিক শাহ্‌নাজ মুন্নী। সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি এই পুরষ্কার অর্জন করেছেন।

বিজ্ঞাপন

বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ নারীবিষয়ক ম্যাগাজিন পাক্ষিক অনন্যা প্রতিবছর একজন কৃতী নারী-সাহিত্যিক-গবেষককে এই পুরস্কার দেয়।

শনিবার (৪ ফেব্রুয়ারি) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তার হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হামীম কামরুল হক। সভাপতিত্ব করেন পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন।

বিজ্ঞাপন

শাহ্‌নাজ মুন্নীর জন্ম ১৯৬৯ সালের ৮ ফেব্রুয়ারি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে উচ্চতর শিক্ষা গ্রহণের পর পেশা হিসেবে বেছে নেন টেলিভিশন সাংবাদিকতা। একদিকে সামাজিক দায়বোধ থেকে তার পেশাগত জীবন, অন্যদিকে সামাজিক ঘটনা তাকে আলোড়িত করে। সেই তাগিদ থেকে তিনি একের পর এক লিখে চলেন গল্প, কবিতা, উপন্যাস, শিশুসাহিত্য ও প্রবন্ধ। এ পর্যন্ত তার প্রকাশিত বইয়ের সংখ্যা ২৪।

তার উল্লেখযোগ্য বই হলো, ‘এল ক্রুদ্ধ অন্ধকার’, ‘বাদুর ও ব্র্যান্ডি’, ‘তৃতীয় ঘণ্টা পড়ার আগেই’, ‘পান সুন্দরী’, ‘নির্বাচিত গল্প’, ‘আমি আর আমিন যখন আজিমপুরে থাকতাম’। অমর একুশে বইমেলা ২০২৩-এ মাওলা ব্রাদার্স থেকে প্রকাশ হচ্ছে তার উপন্যাস ‘স্নানের শব্দ।

এ পর্যন্ত যারা এই পুরস্কার পেয়েছেন, তারা হলেন—সেলিনা হোসেন, রিজিয়া রহমান, নীলিমা ইব্রাহিম, দিলারা হাশেম, রাবেয়া খাতুন, সন্জীদা খাতুন, শহিদ জননী জাহানারা ইমাম (মরণোত্তর), নূরজাহান বেগম, রাজিয়া খান, রুবী রহমান, পূরবী বসু, আনোয়ারা সৈয়দ হক, মকবুলা মনজুর, ঝর্ণাদাশ পুরকায়স্থ, সালেহা চৌধুরী, নূরজাহান বোস, মালেকা বেগম, কাজী রোজী, নিয়াজ জামান, জাহানারা নওশিন, সোনিয়া নিশাত আমিন, বেগম আকতার কামাল, বেগম মুশতারী শফি ও রঞ্জনা বিশ্বাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন