বিজ্ঞাপন

বইমেলায় লিজির নতুন বই ‘আমেরিকায় বাঙালির চাষবাস’

February 5, 2023 | 6:18 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: অমর একুশে বইমেলায় এসেছে লিজি রহমানের নতুন বই ‘আমেরিকায় বাঙালির চাষবাস’। বইটির প্রকাশনা উৎসব হয়ে গেল গতকাল। শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুর ২টায় রাজধানীর জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স হলে বইটির প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কবি, গীতিকার ও প্রবীণ সাংবাদিক নাসির আহমেদ, ছড়াকার আবু সালেহ, সাহিত‍্যিক দিলারা মেসবাহ, মোবাশ্বেরা খানম বুশরা, কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রমুখ। এছাড়া শুভেচ্ছা বক্তব্য দেন লেখক লিজি রহমানের শুভানুধ্যায়ী ইংল্যান্ড প্রবাসী ড. নাজমা কবির ও সাহিদা ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবি ও সঙ্গীতশিল্পী হাসান মাহমুদ।

অনুষ্ঠানে কৃষিবিদ ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, ‘বাংলাদেশের কৃষকরা জীবিকার তাগিদে কৃষিকাজ করেন। কৃষিতে যে পরিমাণ গবেষণা ও বৈজ্ঞানিক পদ্ধতির ব্যবহার হওয়া প্রয়োজন তার উপস্থিতি বাংলাদেশের কৃষি খাতে নেই। কিন্তু লিজি রহমান সুদূর আমেরিকার বৈরি আবহাওয়ায় থেকে বাংলাদেশে শাকসবজি চাষ করছেন।’

বক্তারা তাদের বক্তব্যে লিজি রহমানের সাহিত্য চর্চা ও সামাজিক কাজের ওপর আলোকপাত করেন। লিজি প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কমিউনিটি তৈরি করে গাছ লাগানোর পাশাপাশি সামাজিক ও মানবিক কাজে নিয়মিত অংশ নেন বলেও উল্লেখ করেন তারা। এদিকে, সমাপনী বক্তব্যে লিজি রহমান জানান, বাগান করা আর আমেরিকায় তার গাছ লাগানো বিষয়ে গবেষণা থেকে প্রাপ্ত তথ্য নিয়ে তিনি বইটি লিখেছেন।

বিজ্ঞাপন

লিজি রহমান আমেরিকার মূলধারার রাজনীতি নিয়ে দেশ-বিদেশের বিভিন্ন পত্রিকায় নিয়মিত লেখেন। আমেরিকার রাজনীতি ও মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে তিনি অনেক বই লিখেছেন। তার বইয়ের মধ্যে রয়েছে- ওহ! আমেরিকা, কিশোর চোখে মুক্তিযুদ্ধ, আমেরিকার ক্রান্তিকাল ও ডোনাল্ড ট্রাম্প, রংধনুর দেশ ও শোক ভুলতে পথে। তার সম্পাদিত বই- স্মৃতির বাতায়নে চাঁদের হাট, উতল মেঘের কাল, থ্রু দ্য রাইমস।

কৈশোর থেকে লেখালেখির সঙ্গে যুক্ত লিজি রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে সম্মান ডিগ্রি অর্জন করেন। নিউ ইয়র্কের কুইন্স কলেজ থেকে এডুকেশনে মাস্টার্স করেন। এরপর নিউ ইয়র্কের পাবলিক স্কুলে শিক্ষকতা করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন