বিজ্ঞাপন

কর্মী পাঠানোয় খরচ কমাতে একমত বাংলাদেশ-মালয়েশিয়া

February 5, 2023 | 6:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কর্মী পাঠানোয় খরচ কমাতে ঐক্যমতে পৌঁছেছে বাংলাদেশ-মালয়েশিয়া। ঢাকায় সফররত মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দীন নাসুসুন বিন ইসমাইল বলেছেন, আমরা অভিবাসন ব্যয় কমিয়ে আনতে চাচ্ছি। আর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, অভিবাসন ব্যয় কমাতে বিদ্যমান সমঝোতা স্মারকে সংশোধনী আনা হবে।

বিজ্ঞাপন

রোববার (৫ ফেব্রুয়ারি) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে যৌথ সংবাদ সম্মেলনে এর বিস্তারিত তুলে ধরা হয়। মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার উন্নয়ন এবং সম্প্রসারণকে সামনে রেখে অনুষ্ঠিত বৈঠকে কর্মীদের সামগ্রিক সুরক্ষা ও দায়িত্ব, তাদের কর্তব্য ও অধিকার নিয়ে আলোচনা হয়।

বৈঠক শেষে সংবাদ সম্মেলন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেন, ‘বাংলাদেশের কর্মীরা অত্যন্ত পরিশ্রমী ও দায়িত্বশীল। তারা মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের উন্নয়ন কর্মকাণ্ডে দক্ষতা ও সফলতার সঙ্গে অবদান রাখছে। এছাড়াও বাংলাদেশী কর্মীদের দক্ষতার মানোন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।’

বৈঠকে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা অভিবাসন ব্যয় কমিয়ে আনতে চাচ্ছি। কম খরচে, সহজে ও দ্রুত কীভাবে বাংলাদেশের কর্মীরা মালয়েশিয়ায় যেতে পারেন সে বিষয়ে আমরা কাজ করছি। এজন্য বিদ্যমান সমঝোতা স্মারকে কোনো সংশোধনী আনার প্রয়োজন হলে তাও করা হবে।’ এ লক্ষ্যে অবিলম্বে কর্মকর্তা পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভা অনুষ্ঠানের বিষয়েও গুরুত্বারোপ করেন তিনি। মালয়েশিয়ার মন্ত্রী সে দেশে অবস্থানরত অনিয়মিত বিদেশি কর্মীদের রিক্যালিব্রেশন কর্মসূচির মাধ্যমে নিয়োগের বিস্তারিত অবহিত করেন।

বিজ্ঞাপন

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল (পলিসি) দাতুক ফাউজি বিন মোহাম্মদ ইসা, মানবসম্পদ মন্ত্রণালয়ের ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতুক মোহাম্মদ খায়ের রাজমান মোহাম্মদ আনুয়ার, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি, মালয়েশিয়ার ইমিগ্রেশনের মহাপরিচালক দাতো খাইরুল জাইমি বিন দাউদসহ মালয়েশিয়া প্রতিনিধিদলের অন্যান্য সদস্য এবং মন্ত্রণালয় ও দফতর সংস্থার প্রধানরা।

এছাড়াও উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারওয়ার, মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাসিম প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন