বিজ্ঞাপন

মেলায় উজ্জল জিসানের উপন্যাস ‘হেমলতা’

February 7, 2023 | 6:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে উজ্জল জিসানের উপন্যাস ‘হেমলতা।’ বইটি প্রকাশ করেছে বাংলানামা। প্রচ্ছদ করেছেন প্রতীক মাহমুদ। বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা। বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যান অংশে (লেকপাড় সংলগ্ন) ২১৪ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

বইটি নিয়ে আশাবাদী ঔপন্যাসিক উজ্জল জিসান। তিনি বলেন, ‘হেমলতা আমার প্রথম উপন্যাস। ২০০৭ সালে লালমনিরহাট কারাগারে থাকা হিন্দু ধর্মাবলম্বী হৈম ও মুসলিম ধর্মাবলম্বী সেকেন্দারের জীবন কাহিনি নিয়ে উপন্যাসটি লেখা হয়েছে।’

উপন্যাসটি কারাগার ও কারাগারের বাইরে থাকা দুই নর-নারীর জীবনমুখী কাহিনি উপজীব্য করে লেখা। বাবা-মায়ের নির্যাতনের পাশাপাশি সমাজ ও রাষ্ট্র কীভাবে এই জুটির ওপর নির্যাতন করেছে তা বইটিতে উঠে এসেছে।

ঔপন্যাসিক বলেন, ‘প্রথমদিকে হেমলতাদের মানবাধিকার রক্ষায় কেউ এগিয়ে আসেনি। অবশেষে আশার বাতিঘর হয়ে এসেছিল একজন জজ। যার বিচারিক দক্ষতায় বন্দিশালা থেকে মুক্ত হয়েছিল সেকেন্দার। কিন্তু তাতে কী সমস্যার শেষ হয়েছিল? হেমলতার মুক্তি মেলেনি। অনেক পরে মুক্তি মিললেও ততদিনে সেকেন্দার কোথায় গেছে তা জানে না হেমলতা।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, উজ্জল জিসান পেশায় সাংবাদিক। জন্ম বগুড়ার শাহজাহানপুরের আমরুল ইউনিয়নে। শৈশব কাটে বগুড়ায়। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার ভেলাগুড়িতে। ছোটবেলা থেকেই লেখালেখি করতো। সেই ধারাবাহিতায় হেমলতা লেখা।

সারাবাংলা/ইউজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন