বিজ্ঞাপন

সালমান-শাবনূরের ‘তুমি আমার’ আবার মুক্তি

February 8, 2023 | 4:53 pm

আহমেদ জামান শিমুল

সালমান শাহ-শাবনূর জুটি দেশের ইতিহাসের অন্যতম সেরা জুটি। সে জুটির প্রথম ছবি ছিল ‘তুমি আমার’। জহিরুল হক পরিচালিত ছবিটি ১৯৯৪ সালের কোরবানির ঈদ উপলক্ষে ১৯ মে সারাদেশে মুক্তি পেয়েছিলো। সে ছবিটি এবারের ভালোবাসা দিবসে পুনরায় মুক্তি পেতে যাচ্ছে।

বিজ্ঞাপন

‘ছবিটি আবার মুক্তির খবরটি আমি প্রথমে জানতে পারি পরিচালক দেবাশীষ বিশ্বাসের কাছে। এ খবরটা আমার কাছে অনেক আবেগের। কারণ আমার জীবনের প্রথম চিত্রনাট্য বাবা (জহিরুল হক) পরিচালনা করেছিলেন। যদিও সে ছবি তিনি শেষ করে যেতে পারেননি। তার মৃত্যুর পর প্রখ্যাত পরিচালক-প্রযোজক তমিজ উদ্দিন রিজভী কাকা ছবিটি শেষ করে মুক্তি দেন,’— বলেন ছবিটির কাহিনিকার ও চিত্রনাট্যকার আবদুল্লাহ জহির বাবু।

বাবু জানান, ‘তুমি আমার’-এর বাজেট ছিলো ৩০ লাখ টাকার মত। প্রথমে সপ্তাহে মুক্তি পায় ৪০টির মতো সিনেমা হলে। আয় করে দুই কোটি টাকার উপরে। ছবিটি প্রথমে বড় সিনেমা হলগুলো নিতে চাইছিলো না। তিনি বলেন, “ঢাকার বড় সিনেমা হলে প্রথম সপ্তাহে না চলায় আমি গিয়ে পুরান ঢাকার আজাদ সিনেমা হলে ছবিটি দেখি। প্রথম ও দ্বিতীয় দিন দর্শক কিছুটা কম ছিলো। কিন্তু প্রথম দুদিনের দর্শকদের মুখে মুখে এ ছবির তুমুল প্রশংসা ছড়িয়ে পড়ে। তৃতীয় দিনে গিয়ে ব্যবসা জাম্প করলো। ফলশ্রুতিতে সে ঈদের এক নম্বর ছবি ‘তুমি আমার’। সালমান-শাবনূর জুটি প্রতিষ্ঠিত হয়ে গেলো।”

হল মালিকরা নিতে না চাওয়ার কারণ হিসেবে বাবু জানান, একই সঙ্গে ওই ঈদে শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘দুঃসাহস’ ছবিটি মুক্তি পায়। ছবির নায়ক ছিলেন রুবেল। “হল মালিকদের তখন পর্যন্ত প্রচলিত ধারণা ছিল কোরবানির ঈদে অ্যাকশন ছবি ছাড়া চলে না। তাছাড়া রুবেল ভাইয়ের ছবির প্রযোজক ছিলো এস এস প্রোডাকশন। তখনকার সবচেয়ে বড় প্রযোজনা সংস্থা। আর অন্যদিকে শামসের আহমেদ আগে অন্য প্রযোজনা সংস্থার সঙ্গে ছবি বানালেও যখন অদৃতা ফিল্মস করেন, তখন তো তিনি নতুন। তাছাড়া আগের বছর সালমানের সঙ্গে মৌসুমীর ‘অন্তরে অন্তরে’ ছবি সুপারহিট ছিল। সে জুটি ভেঙ্গে শাবনূরের সঙ্গে ছবি দর্শকরা কতটুকু নিবে তা নিয়ে হল মালিকরা দ্বিধা-দ্বন্দ্বে ছিলো। যার কারণে তারা হুমড়ি খেয়ে ‘দুঃসাহস’ বুকিং করেছিলো। কিন্তু ‘তুমি আমার’ সে ধারণা ভেঙ্গে দেয়। তখন থেকে রোমান্টিক ছবিও ঈদে চলে এ বিষয়টি প্রতিষ্ঠিত হয়”,—বলেন বাবু।

বিজ্ঞাপন

একদিন খাবারের টেবিলে বসে বাবা জহিরুল হককে চিন্তিত দেখে কারণ জিজ্ঞেস করেন বাবু। তিনি জানান, সকালে প্রযোজককে গল্প শোনাতে হবে, অথচ এখন পর্যন্ত তা পাননি। “তখন আমি একটা গল্প শোনালাম—একটা গরীব ছেলের বড়লোক সাজার গল্প। আব্বা গল্পটা শুনে সাহস দিলেন। সাহস পেয়ে আমি সারা রাত জেগে একটি গল্প দাঁড় করালাম। সকালে দেখানোর পর আব্বা বললেন, এটার ফিনিশিং লাগবে তো। আমি করলাম কী গোবিন্দের ‘শোলা অর শবনম’ ছবির শেষটা মডিফাই করে ইউনিক একটা ‘লাইনআপ’ দাঁড় করিয়ে ফেললাম।”

ছবিটির চিত্রনাট্য পরে বাবু আর তার বোন মেহজাবীন মিলে সম্পূর্ণ করেন।

‘তুমি আমার’ ১০ ফেব্রুয়ারি থেকে বরিশালের অভিরুচি সিনেমা হলে চলবে। সে ছবিটির বুকিং এজেন্ট হিসেবে আছেন জাহাঙ্গীর। তিনি জানান, এ মুহূর্তে দেশের সিনেমা হলগুলোতে দর্শক খরা চলছে। আবার ভালোবাসা দিবসে ভালো কোনো ছবিও নেই। সব মিলিয়ে সালমান শাহর এ ছবিটি তারা পরীক্ষামূলকভাবে মুক্তি দিচ্ছেন। হল মালিক মাত্র আড়াই হাজার টাকা ভাড়ায় এক সপ্তাহের জন্য ছবিটি নিয়েছেন। যদি ভালো চলে তাহলে অন্য সিনেমা হলেও চালাবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন