বিজ্ঞাপন

মেট্রোরেল থামবে নতুন ২ স্টেশনে, মার্চে যুক্ত হবে আরও চার

February 11, 2023 | 11:10 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গত মাসে মিরপুরের পল্লবী স্টেশনের পর এবার উত্তরা সেন্টার ও মিরপুর ১০ নম্বর স্টেশনে যাত্রাবিরতি করবে মেট্রোরেল। আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে নতুন এই ২ স্টেশন যোগ হবে বলে জানিয়েছেন ডিএমটিসিএলে’র কর্মকর্তারা। এর ফলে উত্তরা থেকে আগারগাঁও পথে মোট পাঁচ স্টেশনে থামবে মেট্রোরেল। এতে মাঝখানে পল্লবী, মিরপুর দশ ও উত্তরা সেন্টার থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবেন।

বিজ্ঞাপন

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা জানান, আগামী ২৬ মার্চের মধ্যে বাকি ৪ স্টেশনেও মেট্রোরেল থামবে। নতুন এই দু’টি স্টেশনটি যোগ হওয়ায় চলাচলের সময়ে আপাতত পরিবর্তন আসছে না। তবে জুলাই মাসে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেলের পূর্ণাঙ্গ কার্যক্রম চালু করা হবে।

ডিএমটিসিএলে’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক সারাবাংলাকে বলেন, ‘আমরা গত মাসে পল্লবী স্টেশন যোগ করেছি। এ মাসে যোগ হচ্ছে দু’টি স্টেশন। মার্চে বাকি চারটা স্টেশনও চালু করা হবে। আর জুলাই থেকে পুরোদমে শুরু হবে ট্রেন চলাচল, তখন ভোর থেকে শুরু হয়ে মধ্যরাত পর্যন্ত মেট্রোরেল চলবে।’

উদ্বোধনের পর থেকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত বিরতিহীন ভাবে চলাচল করেছে মেট্রোরেল। গত ২৫ জানুয়ারি পল্লবী স্টেশনে যাত্রাবিরতি করে মোট তিনটি স্টেশন চালু ছিলো মেট্রোরেলের। ওই সময়ে মেট্রোরেল চলাচলের সময়সূচিতে কিছুটা পরিবর্তন আনা হয়। পূর্ব নির্ধারিত সময় থেকে অন্তত ৩০ মিনিট সময় পিছিয়ে নেওয়া হয়।

বিজ্ঞাপন

আগে সকাল ৮টায় স্টেশনের গেট খুলে টিকিট সংগ্রহের পরপরই ট্রেন ছেড়ে দেওয়া হতো। ২৫ জানুয়ারি থেকে সকাল ৮টায় স্টেশনের গেট খোলা হয়। তখন যাত্রীরা ভেতরে প্রবেশ করে টিকিট বা এমআরটি পাস সংগ্রহ করেন। এরপর ট্রেন ছাড়া হয় সাড়ে ৮টায়। আর মেট্রোরেল চলাচল দুপুর ১২টার পরিবর্তে বন্ধ করা হয় সাড়ে ১২টায়।

ডিএমটিসিএলের কর্মকর্তারা জানান, যাত্রীদের অনুরোধের প্রেক্ষিতে ট্রেন চলাচল শুরুর ত্রিশ মিনিট আগে গেট খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার আগামী ১৮ ফেব্রুয়ারি উত্তরা সেন্টার ও মিরপুর দশ নম্বর স্টেশন চালু হলে মোট পাঁচটি স্টেশনে মেট্রোরেল যাত্রা বিরতির সুযোগ পাবে। তবে সময়সূচিতে আপাতত কোনো পরিবর্তন আসছে না।

বিজ্ঞাপন

গত ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে যাত্রী পরিবহন করছে মেট্রোরেল। চালু হওয়া পৌনে ১২ কিলোমিটার রেলপথে মোট নয়টি স্টেশন রয়েছে। উদ্বোধনের পর থেকে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি মেট্রোরেল চলাচল করে আসছিল। এবার এই পথের মাঝে মিরপুরের পল্লবী স্টেশনে থামবে মেট্রোরেল। এরপর যোগ হলো উত্তরা সেন্টার ও মিরপুর দশ।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, মার্চ মাসে বাকি থাকা ৪ স্টেশন উত্তরা সাউথ, মিরপুর-১১, কাজিপাড়া ও শেওড়াপাড়া স্টেশনেও যাত্রাবিরতি চালু করা হবে।

উল্লেখ্য, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০.১০ কিলোমিটার নির্মাণের কথা ছিলো। পরে সংশোধন করে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১.১৬ কিলোমিটার বাড়ানো হয়। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল স্থাপনে চলমান এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিলো ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরপর কমলাপুর পর্যন্ত যুক্ত হওয়ায় এর ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকায়। এরমধ্যে জাইকা ১৯ হাজার ৭১৯ কোটি টাকা দিচ্ছে আর সরকার নিজস্ব তহবিল থেকে খরচ করবে ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন