বিজ্ঞাপন

মেসি-বেনজেমা-এমবাপে ফিফার বর্ষসেরার লড়াইয়ে

February 11, 2023 | 9:18 am

স্পোর্টস ডেস্ক

ক্লাব ফুটবলে ২০২২ সালটা খুব বেশি ভালো না কাটলেও আর্জেন্টিনার জার্সি গায়ে চড়িয়ে দুর্দান্ত পারফর্ম করে তৃতীয় বিশ্বকাপ জিতিয়েছেন লিওনেল মেসি। আর তাতেই ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার পথে এগিয়ে গেছেন তিনি। ২০২২ সালের ‘দ্য বেস্ট ফিফা মেন’স প্লেয়ার অ্যাওয়ার্ড’ এর লড়াইয়ে মেসির প্রতিদ্বন্দ্বী করিম বেনজেমা এবং কিলিয়ান এমবাপে।

বিজ্ঞাপন

২০২১ সালে ৮ অগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়কালের পারফরম্যান্স বিবেচনায় প্রথমে ১৪ জন খেলোয়াড় মনোনীত করেছিলেন বিশেষজ্ঞরা। তার মধ্য থেকে পুরুষ ফুটবল জাতীয় দলের কোচ ও অধিনায়ক, সাংবাদিক এবং ফিফার ওয়েবসাইটে দেওয়া ফুটবলপ্রেমীদের ভোটে তিন ফাইনালিস্টের নাম শুক্রবার ঘোষণা করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

২৭ ফেব্রুয়ারিতে প্যারিসে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

কাতার বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে ফাইনালে করেন জোড়া গোল করে আর্জেন্টিনাকে এনে দেন শিরোপা। সেই সঙ্গে গোটা বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৭ গোল ও সর্বোচ্চ ৩টি অ্যাসিস্ট করেন মেসি। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতে নেন মেসি।

বিজ্ঞাপন

বিশ্বকাপের অন্যতম সেরা খেলোয়াড় ছিলেন ২৪ বছর বয়সী কিলিয়ান এমবাপে। ফাইনালে প্রথমার্ধেই দুই গোল খেয়ে কোণঠাসা হয়ে পড়ে ফ্রান্স। এরপর বলা যায় একক নৈপুণ্যেই দলকে পথে ফেরান তিনি, তার অসাধারণ এক হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন হওয়ার খুব কাছেও পৌঁছে যায় ফ্রেঞ্চরা। যদিও শেষ পর্যন্ত টাইব্রেকারে স্বপ্নভঙ্গ হয় তাদের। টুর্নামেন্টে আট গোল করে জিতে নেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট। এছাড়া বিশ্বকাপের ইতিহাসে ৫৬ বছর পর প্রথম খেলোয়াড় হিসেবে ফাইনালে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন তিনি।

কেবল ফ্রান্সের জার্সিতেই নয়, সেই সঙ্গে পিএসজির হয়েও দুর্দান্ত সময় কাটাচ্ছেন এমবাপে। গত মৌসুমে পিএসজির লিগ ওয়ান জয়েও বড় ভূমিকা ছিল এমবাপের। আসরে সর্বোচ্চ ২৮ গোল করার পাশাপাশি সর্বোচ্চ ১৭টি অ্যাসিস্টও করেন তিনি। সব প্রতিযোগিতা মিলিয়ে ২০২১-২২ মৌসুমে পিএসজির হয়ে ৪৬ ম্যাচ খেলে ৩৯ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে তিনি করান ২৬টি।

ফ্রান্সের বিশ্বকাপ দলের সবচেয়ে বড় তারকা হওয়ার কথা ছিল ব্যালন ডি অর জয়ী করিম বেনজেমার। তবে বিশ্বকাপের ঠিক আগে চোটে পড়ে ছিটকে যান তিনি। তবে রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে তার পারফরম্যান্স এতটাই ঝলমলে ছিল যে, বিশ্বকাপে না খেলেই সেরার কাতারে জায়গা করে নিয়েছেন এই স্ট্রাইকার।

বিজ্ঞাপন

রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমে দুই শিরোপা জয়ে সবচেয়ে বেশি অবদান বেনজেমারই। লা লিগায় সর্বোচ্চ ২৭ গোলের সঙ্গে চ্যাম্পিয়নস লিগেও করেন ১৬টি গোল। মাদ্রিদের দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে করেন ৪৪ গোল। চলতি মৌসুমে কয়েক দফার চোটে ক্লাবের হয়েও কয়েকও ম্যাচে খেলতে পারেননি তিনি। তাতে হয়েছে ছন্দপতনও। এর মাঝেও লা লিগায় ১২ ম্যাচ খেলে তিনি গোল করেছেন ৯টি।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন