বিজ্ঞাপন

বিপিএল: লিগ পর্ব শেষে ব্যাটিংয়ে দেশি ক্রিকেটারদের জয়জয়কার

February 12, 2023 | 12:56 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নবম বিপিএলের লিগ পর্ব শেষ। প্লে-অফের দৌড় থেকে ছিটকে পড়েছে তিনটি দল। প্লে-অফ নিশ্চিত করা অপর চারটি দল মাঠে নামবে ফাইনালের মিশনে। লিগ পর্ব শেষে পেছনে ফিরে তাকালে চোখে পড়বে স্থানীয় ক্রিকেটারদের দাপট। এখন পর্যন্ত রান সংগ্রাহকদের তালিকায় সবার উপরে সিলেট স্ট্রাইকার্সের তরুণ ব্যাটার তৌহিদ হৃদয়।

বিজ্ঞাপন

আগের তুলনায় এবারের বিপিএলে বিদেশি তারকার আনাগোনা কম। একই সময়ে দক্ষিণ আফ্রিকার এসএ ২০ এবং সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-২০ লিগ দুটি শুরু হওয়ার কারণে প্রত্যাশামতো বিদেশি পায়নি বিপিএলের দলগুলো। বিদেশিদের মধ্যে পাকিস্তানি ক্রিকেটারদেরই বেশি দেখা গেছে। এতে অনেক দেশি ক্রিকেটাররাই টপ অর্ডারে ব্যাটিং করার সুযোগ পেয়েছেন। সুযোগটা অনেকে কাজেও লাগিয়েছেন।

রান সংগ্রাহকদের তালিকায় দেশিদের জয়জয়কার। সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় সেরা পাঁচের প্রথম চারজনই দেশি ক্রিকেটার। সেরা দশে বিদেশি ক্রিকেটার মাত্র দুজন।

সিলেটের হয়ে দুর্দান্ত ব্যাটিং করে চলা তৌহিদ হৃদয় আছেন তালিকায় সবার উপরে। চোটের কারণে দুই ম্যাচ খেলতে পারেনি বগুড়ার এই তরুণ। তবুও সর্বোচ্চ রান তার। ৯ ইনিংস ব্যাটিং করে ৪৭.২৫ গড়ে ৩৭৮ রান করেছেন হৃদয়। সেঞ্চুরি নেই, ফিফটি করেছেন নয় ইনিংসের পাঁচটিতেই। স্ট্রাইকরেট ১৪৬.৫১।

বিজ্ঞাপন

রান সংগ্রাহকদের তালিকায় দুই নম্বরে আছেন ফরচুন বরিশালের অধিনায়স সাকিব আল হাসান। ১২ ম্যাচে ১১ ইনিংস ব্যাটিং করে ৩৭৫ রান করেছেন বাংলাদেশ জাতীয় টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক। ৪১.৬৬ গড়ে ৩টি ফিফটির সাহায্যে এই রান করেছেন সাকিব। তার স্ট্রাইকরেটও দুর্দান্ত, ১৭৪.৪১।

তিন নম্বরে আছেন সিলেটের অপর তরুণ নাজমুল হোসেন শান্ত। ১২ ম্যাচের ১২ ইনিংস ব্যাটিং করে ৩৭.৪০ গড়ে এবং ১১০.৫৬ স্ট্রাইকরেটে ৩৭৪ রান করেছেন তরুণ ব্যাটার। চার নম্বরে ঢাকা ডমিনেটরসের অধিনায়ক নাসির হোসেন। ১২ ইনিংস ব্যাটিং করে ৪৫.৭৫ গড়ে ৩৬৬ রান করেছেন নাসির। স্ট্রাইকরেট ১২০। পাঁচ নম্বরে আছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পাকিস্তানি ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। ১০ ইনিংস ব্যাটিং করে ৫০.১৪ গড়ে ৩৫১ রান করেছেন রিজওয়ান। স্ট্রাইকরেট ১২৬.২৫।

এছাড়া সেরা দশ রান সংগ্রাহকের অপর পাঁচজন হলেন- ষষ্ঠ বরিশালের পাকিস্তানি অলরাউন্ডার ইফতিখার আহমেদ (১১ ইনিংসে ৩৫১ রান), সপ্তম চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের তরুণ ব্যাটার আফিফ হোসেন ধ্রুব (১১ ইনিংসে ৩৪৪ রান), অষ্টম রংপুর রাইডার্সের অভিজ্ঞ রনি তালুকদার (১১ ইনিংসে ৩৩০), নবম কুমিল্লা ভিক্টোরিয়ান্সের লিটন দাস (১১ ইনিংসে ৩১৭) ও দশম খুলনা টাইগার্সের তামিম ইকবাল (১০ ইনিংসে ৩০২ রান)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন