বিজ্ঞাপন

এলোমেলো ব্যাটিং লাইনআপে এলিমিনেটরে বরিশালের ১৭০

February 12, 2023 | 3:08 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

নবম বিপিএলের এলিমিনেটর ম্যাচে তারকায় ঠাসা রংপুর রাইডার্সের বিপক্ষে ফরচুন বরিশালের ব্যাটিং লাইনআপ ছিল একেবারেই এলোমেলো! ওপেনিংয়ে নেমে কার্যকারী একটা ইনিংস খেলেছেন মেহেদি হাসান মিরাজ। পরে মাহমুদউল্লাহ রিয়াদ, করিম জানাতরা ইনিংস টেনে নিয়েছেন। সব মিলিয়ে এলিমিনেটরের লড়াইয়ে রংপুর রাইডার্সের বিপক্ষে ১৭০ রান তুলেছে আগে ব্যাটিং করতে নামা বরিশাল।

বিজ্ঞাপন

বিপিএলে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রান বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। সর্বোচ্চ রান সংগ্রাহক তৌহিদ হৃদয়ের চেয়ে সাকিবের মাত্র ৩ রান কম। তার স্ট্রাইকরেটও ঈর্যণীয়, ১৭৪.৪১। সচরাচর তিন-চারে ব্যাটিং করা সাকিব আজ ব্যাটিংয়েই নামলেন না! বরিশালের হয়ে নিয়মিত ওপেনিং করা এনামুল হক বিজয় একাদশে থাকলেও ব্যাটিং করতে নামেননি। তার জায়গায় আন্দ্রে ফ্লেচারের সঙ্গে ওপেনিং করতে নেমে অবশ্য দুর্দান্ত একটা ইনিংস খেলেছেন মেহেদি হাসান মিরাজ।

পাঁচ-ছয়ে ব্যাটিং করে আসা মাহমুদউল্লাহ আজ নেমেছিলেন তিনে। করিম জানাত সাধারণত শেষের দিকে ব্যাটিং করে থাকেন, কিন্তু আজ অফগান তারকাকে নামানো হয় চারে। মিরাজ, মাহমুদউল্লাহ, করিম জানাতরা একে একে ব্যাটিং অর্ডারে উন্নতি করে আগে ব্যাটিং করলেও সাকিব আল হাসান ব্যাট হাতে মাঠে নামেননি। এমন এলোমেলো ব্যাটিং লাইনআপে বরিশালের ব্যাটিংটা খুব একটা খারাপ হয়েছে সেটা অবশ্য বলা যাবে না। একটা সময় মনে হচ্ছিল, ‍দুইশ’র আশেপাশেই হয়তো চলে যাবে দলটি। কিন্তু শ্রীলংকান অলরাউন্ডার দাসুন শানাকার দারুণ এক স্পেল সেই সম্ভবনা শেষ করে দিয়েছে।

এলিমিনেটর ম্যাচে জিতলে ফাইনালের আরও কাছে আর হারলেই বিদায়- এমন ম্যাচে দলে তারকার হাট বসিয়েছে যেন রংপুর রাইডার্স। দুই ক্যারিবিয়ান নিকোলাস পুরান, ডোয়াইন ব্রাভো, আফগানিস্তানের মুজিব উর রহমান, শ্রীলংকার দাসুন শানাকাকে উড়িয়ে এনেছে দলটি। মুজিব-ব্রাভো বোলিংও করেছেন দুর্দান্ত।

বিজ্ঞাপন

রোববার (১২ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আন্দ্রে ফ্লেচারের সঙ্গে মেহেদি হাসান মিরাজের ওপেনিং জুটিটা জমেনি। মিরাজ শুরু থেকে মেরে খেললেও উড়িয়ে আনা ফ্লেচার সেভাবে মেলে ধরতে পারেননি। রকিবুল হাসানকে উড়িয়ে মারতে গিয়ে সীমানায় ধরা পরার আগে ১৬ বলে ১২ রান করেছেন ক্যারিবিয়ান তারকা।

তিনে নেমে মাহমুদউল্লাহ শুরুতে রানের জন্য সংগ্রাম করেছেন। তবে সেট হয়ে দারুণ কয়েকটি শট খেলেছেন টি-টোয়েন্টি দলের সাবেক অধিনায়ক। ২১ বলে ৪টি চার ১টি ছয়ে ৩৪ রান করে আউট হয়েছেন তিনি। সাকিবকে না নামিয়ে এরপর করিম জানাতকে ক্রিজে পাঠায় বরিশাল।

দারুণ বোলিং করতে থাকা ডোয়াইন ব্রাভো ও মুজিব উর রহমানকে পাল্লা আক্রমণের পরিকল্পনাতেই হয়তো এই সিদ্ধান্ত। কিন্তু ব্রাভোর বলে বেশ ভুগেছেন আফগান অলরাউন্ডার জানাত। প্রথম ১৩ বলে তার রান ছিল ১২। শেষ দিকে হাসান মাহমুদকে সামনে পেয়ে অবশ্য রানের গতি বাড়িয়েছে। ইনিংসের শুরুর দিকে ভুগতে থাকা ভানুকা রাজাপাক্ষেও শেষ দিকে রানের গতি বাড়াতে পেরেছেন।

বিজ্ঞাপন

২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৭০ রানে থেমেছে বরিশাল। করিম জানাত তখন ২৫ বলে ৩টি চার ১টি ছয়ে ৩৩ রানে অপরাজিত। ভানুকা রাজাপাক্ষে ১০ বলে ১টি করে চার-ছয়ে ১৭ রানে অপরাজিত ছিলেন।

রংপুরের হয়ে দাসুন শানাকা ৩ ওভারে  ২৩ রান খরচায় দুই উইকেট নিয়েছেন। মুজিবুর রহমান ৩ ওভারে ১৯ ও ডোয়াইন ব্রাভো ৪ ওভারে ২৯ রান খরচ করেছেন।

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন