বিজ্ঞাপন

বইমেলায় ‘আত্মপরিচয়ের সংকট ও আমাদের বাঙালিত্ব’

February 12, 2023 | 10:02 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বইমেলায় প্রথমা প্রকাশন নিয়ে এসেছে মোরশেদ শফিউল হাসানের ‘আত্মপরিচয়ের সংকট ও আমাদের বাঙালিত্ব’।

বিজ্ঞাপন

বাঙালির সমন্বিত সংস্কৃতি ও ঐক্যবদ্ধ জাতীয়তা গড়ে ওঠার পথের সমস্যা বা অন্তরায়, সাতচল্লিশের দেশভাগের পেছনের অজানা নানা ঘটনা ও কারণ, শেরেবাংলা ও সোহরাওয়ার্দী, বাঙালির এই দুই জাতীয় নেতার রাজনৈতিক ভূমিকার মূল্যায়ন, ধীরেন্দ্রনাথ দত্তের দেশপ্রেম, মোতাহের হোসেন চৌধুরীর সংস্কৃতিচিন্তার পরিচয়, মোফাজ্জল হায়দার চৌধুরী ও আনিসুজ্জামানের বিশেষত্ব ইত্যাদি বিষয়ে মোট ২০টি প্রবন্ধের সংকলন এটি।

‘আত্মপরিচয়ের সংকট ও আমাদের বাঙালিত্ব’ গ্রন্থের প্রবন্ধগুলোতে মোরশেদ শফিউল হাসান প্রতিষ্ঠিত বা বহুল প্রচারিত ধারণার বিপরীতে তথ্য ও যুক্তির আলোকে কিছু বিষয়কে নতুনভাবে যাচাই ও মূল্যায়ন করতে চেয়েছেন। পাঠকের সাধারণ কৌতূহল মেটানোর পাশাপাশি নতুন জিজ্ঞাসারও মুখোমুখি করবে মোরশেদ শফিউল হাসানের এই প্রবন্ধ গ্রন্থ। নিরাসক্ত বিচার এবং লেখকের শাণিত ভাষা বইটির বাড়তি আকর্ষণ।

স্বনামে বেনামে এ যাবৎ মোরশেদ শফিউল হাসানের প্রকাশিত বইয়ের সংখ্যা সত্তরের মতো। প্রবন্ধ ও গবেষণার জন্য বাংলা একাডেমি ও আহমদ ছফা সাহিত্য পুরস্কার পেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

‘আত্মপরিচয়ের সংকট ও আমাদের বাঙালিত্ব’ বইটির গায়ের মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা। ২৫% কমিশনে অমর একুশে বইমেলার প্রথমা প্রকাশনের প্যাভিলিয়ন থেকে বইটি সংগ্রহ করা যাবে।

সারাবাংলা/এজেড/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন