বিজ্ঞাপন

বাংলা-নর্ডিক সাহিত্য উৎসবে এপিক মনোলোগ ‘আমাদের বঙ্গমাতা’

February 13, 2023 | 9:52 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে প্রথম বাংলা-নর্ডিক সাহিত্য উৎসবে জাতির পিতার সহধর্মিনী বেগম ফজিলাতুন নেছা মুজিবকে নিয়ে রচিত বিশেষনাটক প্রদর্শিত হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১২ ফেব্রুয়ারি) স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টার, সুইডেনের উপসালা সাহিত্যকেন্দ্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সহযোগিতায় এই উৎসব আয়োজন করা হয়। উৎসবে দেশি-বিদেশি কবিদের উপস্থিতিতে কবিতা পাঠ ও আলোচনা অনুষ্ঠিত হয়।

উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এএসএম মাকসুদ কামাল। বিশেষ অতিথি হিসেবে অংশ নেন কবি রুবী রহমান এবং কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির।

স্ক্যান্ডিনেভিয়ান স্টাডি সেন্টারের পরিচালক অধ্যাপক সৌরভ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী পর্বে উৎসবের তাৎপর্য ও উদ্দেশ্য তুলে ধরে কথা বলেন, বাঙালি-সুইডিশ কবি ও নাট্যকার, সুইডিশ রাইটার্স ইউনিয়নের পরিচালনা বোর্ডের সদস্য আনিসুর রহমান, ঢাকাস্থ নরওয়েজিয়ান দূতাবাসের প্রতিনিধি ইউহানে এরিকসেন সালটনেস এবং সুইডিশ দূতাবাসের প্রতিনিধি আনা স্ভান্তেসন।

বিজ্ঞাপন

আনিসুর রহমান রচিত এপিক মনোলোগ ‘আমাদের বঙ্গমাতা’ নির্দেশনা দিয়েছেন দিব্যেন্দু উদাস, অভিনয় করেছেন ঝুমু খান, শব্দ ও সংগীত পরিকল্পনায় মোশাররফ হোসেন টুটুল, আলোক পরিকল্পনায় ঠাণ্ডু রায়হান। সুইডেনের উপলিট থিয়েটার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সহযোগিতায় বাংলাদেশের উত্তরীয় থিয়েটার এই নাটকটি প্রযোজনা করেছে।

উৎসবে কবিতাপাঠ এবং আলোচনা পর্বে বাংলাদেশ এবং স্ক্যান্ডিনেভিয়ার উল্লেখযোগ্য সংখ্যক কবিরা অংশ নেন। উল্লেখযোগ্য কবিরা হলেন- ক্রিস্টিয়ান কার্লসন, সোহরাব হাসান, কাজল বন্দ্যোপাধ্যায়, মাসুদুজ্জামান, বায়তুল্লাহ কাদেরী, মাহমুদ কামাল, সুজন বড়ুয়া, মথুরা ত্রিপুরা, আসলাম সানী, রাশেদ রউফ, নজরুল জাহান, অরুণ শীল, অদ্বৈত মারুত, মালেক মাহমুদ, মুহম্মদ মহিউদ্দিন প্রমুখ।

উৎসবে সংগীত পরিবেশন করেন চামেলী সিনহা চারু। উৎসবটি উপস্থাপনা করেন আবৃত্তিশিল্পী এবং বাংলাদেশ টেলিভিশিনের অনুষ্ঠান উপস্থাপক আয়শা হক শিমু।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন