বিজ্ঞাপন

‘ভালোবাসা দিবসে ভালোবাসুন সুন্দরবন’

February 14, 2023 | 11:43 am

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা: আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস। একইদিনে বনপ্রেমিরা ‘সুন্দরবন দিবস’ পালন করে থাকে। দিনটির প্রতিপাদ্য স্লোগান হলো, ‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে অনুষ্ঠিত প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করে প্রতিবছর দিবসটি পালন করে থাকে।

বিজ্ঞাপন

দেশের সর্বদক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের অববাহিকায় গড়ে উঠেছে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন। সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হিসেবে সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমি। সাগর আর বন সেখানে মিলেমিশে এককার। বেঙ্গল টাইগার, চিত্রা হরিণসহ বহু প্রজাতির প্রাণির বিচরণ এই শ্বাসমূলীয় বনে।

সুন্দরবনে ৫ হাজার প্রজাতির সম্পূরক উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ রয়েছে। সুন্দরবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ সমগ্র দেশের পরিবেশ-প্রতিবেশ।

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২ কোটি মানুষের অর্থনৈতিক, সামাজিক অবস্থাও সুন্দরবনের উপর কম-বেশি নির্ভরশীল। সুন্দরবনের সুরক্ষায় সরকার বেশ কিছু প্রকল্প ও পদক্ষেপ নিয়েছে। সর্বশেষ সুন্দরবনের ৫১ শতাংশ এলাকা সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

বিজ্ঞাপন

‘সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনে’র চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলাম জানান, সুন্দরবনকে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বলা হয়। সুন্দরবন জীববৈচিত্র্যে ভরপুর। ‘রয়েল বেঙ্গল টাইগারের’ আবাসস্থলও। তাছাড়া দেশের প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে প্রাকৃতিক দেয়াল হিসেবে দাঁড়িয়ে আছে সুন্দরবন। বিভিন্ন সময়ে সুপার সাইক্লোনে নিজে ক্ষত-বিক্ষত হয়ে উপকূলবাসীকে রক্ষা করে চলেছে সুন্দরবন। তবে প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে।

বনপ্রেমী শাজাহান সিদ্দিকী জানান, কিছু জেলে সুন্দরবনে পাস নিয়ে মাছ ধরতে যায়। তারা বনে গিয়ে বিষ দিয়ে মাছ ধরে এবং হরিণ শিকার করে । এদের প্রতিহত করতে হবে।

মোংলা বন্দর উন্নয়ন সংগ্রাম পরিষদের আহ্বায়ক ভিপি শাহ আলম জানান, সুন্দরবনসংলগ্ন নদীতে নৌযান ডুবে যায়। এর ফলে সুন্দরবনের জীববৈচিত্র্যে ব্যাপক ক্ষতি হয়। তাই মোংলা বন্দর কর্তৃপক্ষ ও বনবিভাগকে আরও সতর্ক হতে হবে। যাতে নৌযানডুবি কম হয়।

বিজ্ঞাপন

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রামপাল শাখার সভাপতি সবুর রানা জানান, সুন্দরবন সংলগ্ন এলাকায় শিল্প-কারখান গড়ে উঠেছে। এর ফলে সুন্দরবনের পরিবেশ নষ্ট হচ্ছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ‘সুন্দরবন সুরক্ষায় কাজ করছে বনবিভাগ। এর সঙ্গে বনসংশ্লিষ্ট এলাকার লোকদেরও সম্পৃক্ত করা হয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সুন্দরবন নিজে ভালো থাকুক, আমাদের ভালো রাখুক এমনটাই আশা সবার।’

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন