বিজ্ঞাপন

বইমেলায় তানিয়া শারমিনের ‘রান্নার পঞ্চস্বাদ’

February 15, 2023 | 8:57 pm

সারাবাংলা ডেস্ক

বইমেলায় এসেছে রন্ধনশিল্পী তানিয়া শারমিনের বই ‘রান্নার পঞ্চস্বাদ’। বইটি প্রকাশ করেছে আদি প্রকাশনী। মোট ৪৫০টি রেসিপি আছে বইটিতে। সম্প্রতি বইটির প্রকাশনা উৎসব হয়ে গেল রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে।

বিজ্ঞাপন

বইটির প্রকাশনা উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাহজাহান খান, অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত এইচ ই জেরিমি ব্রুয়ের, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, বাংলাদেশ টেলিভিশনের মহাব্যবস্থাপক মাহফুজা আক্তার, রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদৌসী, সুপ্রিম কোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন বাদল, ভৈরব পৌর মেয়র ইফতেখার বেনু, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ প্রমুখ।

লেখক তানিয়া শারমিন জানান, সাধারণ মানুষেরা প্রাত্যহিক জীবনে প্রয়োজন এমন পাঁচটি বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে রেসিপি নির্বাচনে। সাধারণত মায়েরা চিন্তায় থাকেন তার সন্তানের খাবার নিয়ে। বিশেষ করে ছোট বাবুদের খাবার নিয়ে চিন্তায় থাকতে হয় বেশি। তাই ছোটদের জন্যে রান্না শিরোনামে তুলে ধরা হয়েছে ছোটদের মুখের স্বাদ উপযোগী বিভিন্ন পদের রেসিপি।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ চেখে দেখার শখ জাগে অনেকের। দেশীয় ঐতিহ্যবাহী রান্না শিরোনামে বইটিতে আছে বিশেষ রেসিপি। বিশ্বের বিভিন্ন দেশ ঘুরে দেখার অভিজ্ঞতা যাদের আছে, তারা বিভিন্ন দেশে বিভিন্ন পদের খাবারের স্বাদ চেখে দেখেছেন। অনেকে বিভিন্ন রেস্টুরেন্টে গিয়ে এসব খাবারের স্বাদ নিতে পারেন। রান্নার পঞ্চস্বাদ বইটিতে আছে বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয় কিছু রেসিপি। রোগীদের খাবার কী হতে পারে বা কোন অসুখে কী খাওয়া দরকার- তা নিয়ে চিন্তায় থাকেন অনেকে। বইটিতে ভিন্ন ভিন্ন রোগের উপযোগী রেসিপি গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। বইটি বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ভাষাতেও অনুবাদ করা হয়েছে।

উল্লেখ্য, প্রায় ২০ বছর ধরে রেসিপি নিয়ে কাজ করছেন তানিয়া শারমিন। ঘরে ঘরে সুস্বাদু ও পুষ্টিকর খাবার পৌঁছে দেওয়ার জন্য রেসিপি নিয়ে বিভিন্ন মাধ্যমে কাজ করছেন এ রন্ধন শিল্পী। তিনি বাংলাদেশ টেলিভিশনে ‘স্বাদ ও স্বাস্থ্য’ নামে রান্নার অনুষ্ঠান সঞ্চলানা করেন। তিনি বাংলাদেশ টেলিভিশন ছাড়াও এটিএন বাংলা, নাগরিক টিভিসহ বাংলাদেশের বিভিন্ন টেলিভিশনে নিয়মিত অনুষ্ঠান সঞ্চালনা করেন। এছাড়া তার রান্নার রেসিপি প্রকাশিত হয় বিভিন্ন পত্রিকায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন