বিজ্ঞাপন

রূপপুরের মালামাল নিয়ে মোংলায় ‘এমভি সেজুতি’

February 17, 2023 | 2:32 pm

লোকাল করেসপন্ডেন্ট

মোংলা: এবার ভারত ট্রানজিট হয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল মোংলা বন্দরে এসেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়ে বাংলাদেশি পতাকাবাহী জাহাজ ‘এমভি সেজুতি’।

মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা সাতটি জাহাজ কোম্পানির ৬৯ জাহাজে রাশিয়ার পণ্য পরিবহনে নিষেধাজ্ঞা জারি করে। ফলে রাশিয়া থেকে রূপপুর পারমাণবিক কেন্দ্রের জন্য আমদানিকৃত মালামাল খালাস হয় ভারতে। এরপর সেখান থেকে থেকে এসব মালামাল আনা হয় বাংলাদেশে।

স্থানীয় শিপিং এজেন্ট আলসাফা শিপিং লাইসেন্সের পরিচালক এইচ এম দুলাল জানান, ভারতের হলদিয়া বন্দর থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে আসা বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি সেজুতি ১ হাজার ৪৮ মেট্রিকটন মেশিনারি নিয়ে বন্দরে ভিড়ে। জাহাজ থেকে পণ্য খালাস শেষে সড়ক পথে সেগুলো রূপপুর পারমাণবিক কেন্দ্রে পৌঁছাবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, রাশিয়া থেকে সরাসরি নয়, ট্রানজিটের মাধ্যমে এমভি সেজুতি রূপপুরের মালামাল নিয়ে এসেছে ভারতের হলদিয়া বন্দর থেকে। এটি ভারত ট্রানজিটের মাধ্যমে প্রথম চালান।

এর আগে রূপপুরের সব পণ্য রাশিয়া থেকে সরাসরি মোংলা বন্দরে আসে। গত ২২ জানুয়ারি এমভি কামিল্লা ও ২৯ জানুয়ারি এমভি আনকাসান ও সাপোডিলা রাশিয়া থেকে রূপপুরের মালামাল নিয়ে সরাসরি আসে মোংলা বন্দরে।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে রূপপুরের মালামাল নিয়ে রাশিয়া থেকে মোংলা বন্দরে ছেড়ে আসা এমভি উসরা মেজরকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হয়নি। ওই জাহাজটি ২৪ ডিসেম্বর মোংলা বন্দরে ভিড়ার কথা ছিল। পরে ওই জাহাজটি পণ্য খালাসে ভারতে গেলে সেখানেও পণ্য খালাস করতে না পারায় ফেরত যায় উসরা মেজর। মার্কিন যুক্তরাষ্ট্রের ওই নিষেধাজ্ঞায় রাশিয়া, বাংলাদেশ ও ভারতসহ আন্তর্জাতিক বাণিজ্য মহলে নানা আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন