বিজ্ঞাপন

মিয়ানমারকে চাপে রাখতে ওআইসির প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

May 5, 2018 | 12:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রোহিঙ্গাদের ফিরিয়ে নিয়ে জীবনের অধিকার নিশ্চিত করতে মিয়ানমার সরকারকে চাপে রাখতে ইসলামিক সহায়তা সংস্থার (ওআইসি) প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ইসলামিক সহায়তা সংস্থাকে অবশ্যই মিয়ানমারসরকারে চাপের ভেতরে রাখতে হবে যাতে তারা বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী রোহিঙ্গাদেরকে দেশে ফিরিয়ে নিয়ে যায়। রোহিঙ্গারা আমাদের মতো বাঁচার অধিকার রাখে। এই সমস্যা সমাধানে ওআইসি ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

শনিবার (৫ মে) পৌনে ১২টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৪৫তম সম্মেলনে বক্তব্য দেওয়া সময় তিনি এই আহ্বান জানান। এর আগে সকাল ১০ টায় এই সম্মেলন শুরু হয়। 

বিজ্ঞাপন

তিনি বলেছেন, বিশ্ব এখন এমন একটা সময় পার করছে, যখন অতীতের থেকে আরও বেশি যুদ্ধ, সংহাত ও অসহিষ্ণুতা লক্ষ্য করা যাচ্ছে। রোহিঙ্গারা আজ জাতিগত নির্মূলের মুখোমুখি। ওআইসি তখন নিশ্চুপ থাকতে পারে না। রোহিঙ্গাদের জন্য ওআইসির একান্ত ভূমিকা রাখা প্রয়োজন এবং আমি ব্যক্তিগতভাবে রোহিঙ্গাদের ব্যথায় ব্যথিত।

এর কারণ হিসেবে প্রধানমন্ত্রী বলেন, ‘আমার পিতা শেখ মুজিবসহ আমার পরিবারের ১৮জন সদস্যকে নির্মমভাবে হত্যা করা হয়েছিলো। আমি আর আমার ছোটো বোন বিদেশে ছিলাম। ৬ বছর আমাদের দেশের বাইরে থাকতে হয়েছে। আমরা এই কষ্ট বুঝি। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় ১ কোটি মানুষ শরণার্থী হয়েছিলো। আমরা রোহিঙ্গাদের কষ্টা বুঝি।’

মুসলমানকে সহিংসতার সঙ্গে গুলিয়ে ফেলা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী এসময় আরো বলেন, এই সম্মেলন এমন একটি সময় হচ্ছে যখন বিশ্ব একটি ক্রান্তিকাল পার করছে। এমন অবস্থা আগে কখনো আমরা প্রত্যক্ষ করিনি। এতো অভ্যন্তরীন গোলোযোগ, সংঘাত আগে লক্ষ্য করা হয়নি। এরপাশাপাাশি জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব তো রয়েছেই। ইসলাম শান্তির ধর্ম। মুষ্টিমেয় মানুষের জন্য আমাদের ধর্মের দুর্নাম হোক তা আমরা চাই না। সময় এসেছে, ইসলামের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গিসহ সব কিছু ঢেলে সাজানোর।

বিজ্ঞাপন

সারাবাংলা/ জেআইএল/ এমআইএস

আরও পড়ুন..

ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলন শুরু শনিবার

বিজ্ঞাপন

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন