বিজ্ঞাপন

প্রথমবারের মতো ঢাকায় শুরু হচ্ছে আইওএসকো সভা

February 20, 2023 | 9:07 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : আগামী ২২ ও ২৩ ফেব্রুয়ারি রাজধানী ঢাকাতে শুরু হচ্ছে দুইদিনব্যাপী অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসকো) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা। ওইদিন সকাল সাড়ে নয়টায় রাজধানীর বনানী শেরাটনে সভাটি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

১৯৮৩ সালে প্রতিষ্ঠিত আইওএসকো‘র বর্তমান সদস্য সখ্যা ২৩৩ টি। বিশ্বের ২৩৩টি দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন হলো এই আইওএসকো। প্রতিষ্ঠার পর এই প্রথম সংস্থাটির বাংলাদেশে কোনো সভা করতে যাচ্ছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিএসইসির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে সভার বিস্তারিত তুলে ধরেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. মাহবুবুব আলম। এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেনর বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুল রহমান, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. রেজাউল করিম, উপস্থিত ছিলেন পরিচালক ফারহানা ফারুকী।

সংবাদ সম্মেলনে বিএসইসি’র নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম জানান, ২২ ও ২৩ ফেব্রুয়ারি (বুধ-বৃহস্পতিবার) দুই দিনব্যাপী প্রথমবারের মতো আইওএসকো’র এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির সভা হচ্ছে। ২২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সুপারভাইজরি ডাইরেক্টর মিটিংয়ের মাধ্যমে সভা শুরু হবে। আর দুপুর দেড়টা থেকে বিকেল ৪টা পর্যন্ত হবে এনফোর্সমেন্ট ডাইরেক্টর মিটিং। দুটি সভায় সভাপতিত্ব করবেন বিএসইসির চেয়ারম্যান (জ্যেষ্ঠ সচিব) এবং আইওএসকো’র এপিআরসির ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিজ্ঞাপন

সভায় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপালসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। এ ছাড়া সভায় আইওএসকো’র সচিবালয়ের প্রতিনিধিরা অংশ নেবেন।

মাহবুবুর আলম বলেন, ‘দ্বিতীয় দিনের সভা উদ্বোধন করবেন আইওএসকো’র এপিআরসি’র চেয়ার সেগুরু আরিজুমি। এতে স্বাগত বক্তব্য রাখবেন ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাপনী অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান। অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

তিনি আরও বলেন, ‘সভায় এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন আইন-কানুন, বিধিমালা, চলমান পরিস্থিতি, ঝুঁকি, সমস্যা ও তা থেকে উত্তরণের উপায়সহ পুঁজিবাজারের সার্বিক উন্নতির বিষয়ে আলোচনা হবে।’

বিজ্ঞাপন

বিএসইসি’র এই নির্বাহী পরিচালক বলেন, ‘আন্তর্জাতিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এই সভা আয়োজনের মাধ্যমে দেশ এবং দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরও পরিচিত হবে। একই সঙ্গে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বাড়বে বলে আশা করা হচ্ছে।’

এক প্রশ্নের জবাবে বিএসইসির নির্বাহী পরিচালক রেজাউল করিম বলেন, ‘পুঁজিবাজারে দরপতন কমে আসলে ফ্লোরপ্রাইস তুলে দেওয়া হবে।’

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিএসইসি প্রতিনিয়ত বিভিন্ন অনিয়ম কারসাজির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন