বিজ্ঞাপন

‘বায়ান্নর ভাষা আন্দোলন থেকেই ৭১-এ বাংলাদেশ পেয়েছি’

February 21, 2023 | 2:04 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নারায়ণগঞ্জ: বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) বলেছেন, ভাষা সৈনিকদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। বায়ান্নর ভাষা আন্দোলনে তারা যদি ঝাঁপিয়ে না পড়তো তাহলে উর্দূতেই কথা বলতে হতো। বায়ান্নর ভাষা আন্দোলন থেকেই ৭১-এ আমরা বাংলাদেশ পেয়েছি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর বস্ত্র ও পাটমন্ত্রী এসব কথা বলেন। এদিন বিনম্র শ্রদ্ধায় ভাষা শহিদদের স্মরণ করে রূপগঞ্জ উপজেলাবাসী। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২টা ১মি‌নি‌টে মুড়াপাড়া এলাকায় উপজেলার কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের সম্মানে পুস্পস্তবক অর্পণ ক‌রে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। প্রথমে রূপগঞ্জ উপ‌জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক শ্রদ্ধা জানান। এর পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

তাদের শ্রদ্ধা নিবেদনের পর সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় শহিদ মিনার। পরে রূপগঞ্জ উপ‌জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ম‌হিলা লীগ, যুব ম‌হিলা লীগ, শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, অফিসার্স ক্লাব ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতাকর্মীরা শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

বিজ্ঞাপন

ভাষা শহিদদের শ্রদ্ধা নিবেদন শেষে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) ব‌লেন, ‘আন্তর্জাতিকভাবে আজ বাংলা ভাষা স্বীকৃত। আজ আমাদের ভাষা দিবস বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়, যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়। এর চেয়ে গৌরবের আর কী থাকতে পারে।’

তিনি বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে যারা জীবন দিয়েছেন, শহিদ হয়েছেন তারা এই বাংলার অমর সন্তান। পাকিস্তানি শাসকগোষ্ঠীর বুলেটে ছিন্ন-ভিন্ন হয়ে যাওয়া সেই রক্তাক্ত স্মৃতি প্রতিবছর আমরা স্মরণ করি, ফুলে ফুলে সাজিয়ে দিই তাদের কবর।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণেই বাংলাদেশের মানুষ বাংলা ভাষায় কথা বলতে পার‌ছে এবং বঙ্গবন্ধুরকন্যা প্রধানমন্ত্রী শেখ হা‌সিনার আন্ত‌রিক প্রচেষ্টায় দেশ এড়িয়ে যা‌চ্ছে বলে উল্লেখ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক।

বিজ্ঞাপন

এ‌ সময় রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সাল হক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুঁইয়া, ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান মারুফ, উপ‌জেলা মু‌ক্তিযোদ্ধা সংস‌দের কমান্ডার আমান উল্লাহসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীসহ দলের অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন