বিজ্ঞাপন

বইমেলায় জয়শ্রী দাসের উপন্যাস ‘দেশ ও একটি জঠরের মৃত্যু’

February 21, 2023 | 11:09 pm

সারাবাংলা ডেস্ক

এবার বইমেলায় কথাসাহিত্যিক জয়শ্রী দাসের উপন্যাস ‘দেশ ও একটি জঠরের মৃত্যু’ প্রকাশিত হয়েছে। মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস। এর আগে তার চারটি উপন্যাস প্রকাশিত হয়েছে। এবং একটি গল্পের বই প্রকাশিত হয়েছে তার।

বিজ্ঞাপন

দেশ ও একটি জঠরের মৃত্যু উপন্যাস সম্পর্কে জয়শ্রী দাস বলেন, ‘সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে উপন্যাসটি লেখা হয়েছে। আমরা যখন নতুন প্রজন্মের সঙ্গে গল্প করি তখন নতুন প্রজন্ম স্বাধীনতা কেন হয়েছিল এবং এই স্বাধীনতায় বঙ্গবন্ধুর ভূমিকা কি? এ নিয়ে তেমন কিছুই জানেন না। দেশ ও একটি জঠরের মৃত্যু’ উপন্যাসে স্নিগ্ধ এবং পবিত্র মানবপ্রেম দেখানো হয়েছে। উপন্যাসের কাহিনি ১৯৬৬ থেকে ১৯৭১ সালের। এরমধ্যে কিন্তু বাংলাদেশের সবচেয়ে বড় ঘটনাগুলো ঘটেছে। সেই ঘটনা প্রবাহগুলো তুলে ধরা হয়েছে এই উপন্যাসে। এর গল্পের যিনি নায়ক তিনি একজন

বাস্তব চরিত্র এবং অন্যান্য চরিত্রগুলোও বাস্তব। তবে বাস্তবতার সাথে লেখকের কিছুটা কল্পনা মিশ্রিত প্রেমও ছিল। উপন্যাসের নায়ক বাঙালি জাতীয়তাবাদে বিশ্বাসী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত। নায়ক বেশ কয়েকবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংস্পর্শে এসে প্রতিজ্ঞাবদ্ধ হয় যে করেই হোক দেশের স্বাধীনতা নিয়ে আসতে হবে। পরিবার থেকে তাকে বহুবার ছাত্র রাজনীতি থেকে দূরে থাকতে বলা হয় কিন্তু না নায়ক দেশকে ভালোবেসে দেশের স্বাধীনতাকে ভালোবেসে অবশেষ উন্মাদ হয়ে যায়। এবং হারিয়ে ফেলেন তার প্রেয়সী ও আপনজনদের।

বইটি প্রকাশ করেছে টাঙ্গন প্রকাশন। দাম ২৫০ টাকা। প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। দেশ ও একটি জঠরের মৃত্যু বইটি পাওয়া যাচ্ছে মেলার টাঙ্গনের ৩২১ নম্বর স্টলে।

বিজ্ঞাপন

‘দেশ ও একটি জঠরের মৃত্যু’ মাতৃভূমির প্রতি গভীর ভালোবাসার একটি উপখ্যান। এ ছাড়া এই বইয়ে নর নারীর অনুরাগ চমৎকারভাবে বিধৃত হয়েছে। বইটি আশানুরূপ সাড়া ফেলবে বলে আমাদের বিশ্বাস।

‘দেশ ও একটি জঠরের মৃত্যু’ লেখকের পঞ্চম উপন্যাস। ইতিপূর্বে লেখকের চারটি উপন্যাস ও একটি গল্পের বই প্রকাশিত হয়েছে। প্রকাশিত উপন্যাস: একটি অন্যরকম গল্প (২০১৮), সে এবং দ্বিতীয় (২০১৯), সদয় অবগতি (২০২০), তুমি আছো কবিতা নেই (২০২১), এবং প্রকাশিত গল্পের বই : বিবর্ণ নয়ন তারা (২০২২) পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়েছে। তিনি দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে নানা গুরুত্বপূর্ণ বিষয়ে নিয়মিত উপসম্পাদকীয় ও গল্প লিখে থাকেন।

জয়শ্রী দাস জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এ স্নাতক। তিনি মানব সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন। কর্মজীবনে তিনি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন