বিজ্ঞাপন

বইমেলায় এশরার লতিফের ‘নক্ষত্র নূপুর’

February 23, 2023 | 1:19 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: এবারের অমর একুশে বইমেলায় প্রকাশ হয়েছে ড. এশরার লতিফের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’ প্রথম খণ্ড । ১৯০৫ সালের বঙ্গভঙ্গ এবং প্রথম রুশ বিপ্লবের প্রেক্ষাপটে লেখা বিপ্লব, রক্ত, ক্ষয় আর তীব্র প্রেমের রোমাঞ্চকর ঐতিহাসিক উপন্যাস ‘নক্ষত্র-নূপুর’। বইটির প্রচ্ছদ করেছেন লেখক নিজেই। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ।

বিজ্ঞাপন

এছাড়া তার রম্য ছড়ার বই ‘কী অদ্ভুত’ প্রকাশ পেয়েছে জাগৃতি প্রকাশনী থেকে। গতকাল বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকেল অন্যপ্রকাশ প্যাভিলিয়নে ‘নক্ষত্র নূপুর’ বইটির মোড়ক উন্মচন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘নক্ষত্র নূপুর’ বইটি নিয়ে ড. এশরার লতিফ বলেন, ‘এটি একটি ইতিহাস-আশ্রিত ডকুফিকশন। প্রথম খণ্ডে ১৯০৫ থেকে ১৯১৫ সাল পর্যন্ত ভারতবর্ষ এবং রাশিয়ার বিপ্লব-প্রয়াস এই বইয়ের উপজীব্য। রুশ ও বাঙালি বিপ্লবীদের প্রেম ও বিপ্লবের কাহিনী নিয়ে তৈরি হয়েছে এই উপন্যাস। এসব ভূখণ্ডে বিপ্লবীদের আন্তঃ সম্পর্কও উঠেছে এসেছে উপন্যাসে’।

ড. এশরার লতিফ যুক্তরাজ্যের কার্ডিফ ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্থাপত্যে স্নাতক। পৃথিবীর শীর্ষস্থানীয় নির্মাণ ও উপকরণ সংক্রান্ত গবেষণা পত্রিকাগুলোতে তার গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি বিশ্বের শীর্ষস্থানীয় কিছু একাডেমিক জার্নালের সম্পাদকমণ্ডলীর সদস্য। তিনি প্রথম বাংলাদেশি সার্টিফাইড প্যাসিভ হাউজ ডিজাইনার।

বিজ্ঞাপন

বইয়ের প্রতি ভালোবাসা তার ছোটবেলা থেকেই। লেখালেখি শুরু করেন স্কুল জীবনে, ম্যাগাজিনে লেখার মাধ্যমে। তার প্রথম গল্প সংকলন ’স্ফটিক বাড়ি ও অন্যান্য গল্প’ ২০১৮ সালের শুরুতে ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত হয়। তার উপন্যাস ‘গোধূলি রিসোর্ট‘ ২০১৯ সালে, ‘অলাতচক্র’ ২০২০ সালে, ‘বর্ণ-পরমাণু‘, ‘প্র পঞ্চভুজ‘, জেসমিন এবং একগুচ্ছ অন্ধকার‘, ‘ত্র্যহস্পর্শ‘ ২০২১ সালে, ‘ঝুমঝুমি কি বেঁচে আছে‘, ‘ইতি, তোমার রূপা‘ ২০২২ সালে প্রকাশিত হয়। তার গল্পগ্রন্থ ‘গল্পদ্রুম‘ ২০২১ সালে এবং ‘গল্পবৃষ্টি‘ ২০২২ সালে প্রকাশিত হয়। তার কাব্যগ্রন্থ ‘শেয়ের-এ-এশরার‘ ২০২২ সালে প্রকাশিত হয়। এছাড়া তার ইংরেজি ছোটগল্প ’মীরা’ ২০১৯ সালের বার্লিন রাইটিং প্রাইজ প্রতিযোগিতায় লং-লিস্টেড হয়েছিল।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন